দক্ষিণাঞ্চলে নছিমন-করিমন প্রত্যাহারে হাইকোর্টের নির্দেশ

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ  যশোর ও খুলনাসহ দক্ষিণাঞ্চলের ১০ জেলার মহাসড়ক থেকে নছিমন, করিমনের মতো লাইসেন্সবিহীন অবৈধ যানবাহন সাত দিনের মধ্যে প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে মোটরচালিত যানবাহন অধ্যাদেশ অনুসরণ ও মহাসড়কে ওই সকল যানবাহন চলাচল বন্ধ করার জন্য কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে দুই সপ্তহের রুলও জারি করেছেন আদালত।

সোমবার এক রিটের শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি হাবিবুল গনির সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতের আদেশে ওই সকল জেলার মহাসড়কে চলাচলরত অবৈধ নসিমন, করিমন, ভটভটি প্রত্যাহারে নির্দেশ দেওয়া হয়।

যশোর ও খুলনাসহ বাকি জেলাগুলো হল- ঝিনাইদহ, মাগুরা, মেহেরপুর, সাতক্ষীরা, বাগেরহাট, নড়াইল, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গা।

স্বরাষ্ট্রসচিব, অর্থসচিব, পুলিশের মহাপরিচালক, ডিআইজি (হাইওয়ে) জয়েন্ট কশিশনার (ট্রাফিক) বিআরটিএ’র চেয়ারম্যান ও ওই সকল জেলার পুলিশ সুপারকে রুলের জবাব দিতে বলা হয়েছে। রিটের পক্ষে আদালতে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

দেশের বিভিন্ন অঞ্চলের মহাসড়কে দুর্ঘটনার অন্যতম কারণ ওই সকল অবৈধ যানবাহন, এ বিষয়ে প্রতিবেদন প্রকাশের হলে জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ এর পক্ষে রবিবার রিটটি দায়ের করেন অ্যাডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী।

অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, ‘মহাসড়কে অবৈধ যান চলাচলের কারণে প্রতিদিন যাত্রীদের প্রাণহানী ঘটে ও শত শত কোটি টাকার সম্পত্তি নষ্ট হয়।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ