১০-১২ বছর কাজ করা চিকিৎসক-কর্মচারি বদলির নির্দেশ

আশিক মাহমুদ, এবিসিনিউজবিডি, ঢাকা (২৬ এপ্রিল ২০২৪) : সচিবালয় ক্লিনিকে ১০-১২ বছর কাজ করা চিকিৎসক কর্মচারিদের বদলির নির্দেশ দেয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এমন নির্দেশনার পর গত কয়েকদিনে এই ক্লিনিক থেকে সাতজন চিকিৎসককে বদলি করা হয়েছে। অন্য কর্মকর্তা ও কর্মচারীদের বদলির তালিকা করেছে স্বাস্থ্য অধিদপ্তর। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ বিষয়ে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব জাহাঙ্গীর আলম গত ২৫ এপ্রিল (বৃহস্পতিবার) এবিসিনিউজবিডিকে বিকেলে বলেন, ‘সচিবালয় ক্লিনিকে অনেকে ১০ থেকে ১২ বছর কাজ করছেন। আমি স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে বলেছি, দীর্ঘদিন যারা কাজ করছেন, তাদের পর্যায়ক্রমে বদলি করতে। কিন্তু তারা (সচিবালয় ক্লিনিকের কর্মকর্তারা) বিষয়টির ভিন্ন ব্যাখ্যা দিচ্ছেন।’

সচিবালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের চিকিৎসাসেবা দেয়ার জন্য ‘বাংলাদেশ সচিবালয় ক্লিনিক’ নামে একটি সেবাকেন্দ্র আছে। ক্লিনিকটি যে ভবনে, সেটি ‘ক্লিনিক ভবন’ নামেই পরিচিত। এখানে চিকিৎসক, নার্স, ফার্মাসিস্ট, পিয়নসহ প্রায় ৫০ জন কাজ করেন। ক্লিনিকের কর্মকর্তারা বলছেন, সেবা বিভাগের সচিব নিয়মিত এই ক্লিনিক থেকে উচ্চ রক্তচাপের দুটো ওষুধ নেন। গত মঙ্গলবার সচিবের দপ্তরের একজন কর্মচারী এলে তাকে একটি ওষুধ দেয়া হয়েছিলো। নাম প্রকাশ না করার শর্তে দুজন কর্মকর্তা বলেন, এতে ক্ষুব্ধ হয়েছেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব।

এ ব্যাপারে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব বলেন, ‘এটা একেবারেই মিথ্যা। বদলির সঙ্গে ওষুধের কোনো সম্পর্ক নেই। আমি ওই ওষুধ অনেক বছর ধরেই খাচ্ছি। আর স্বাস্থ্যের সচিব হয়েছি মাত্র কয়েক মাস।’

জানা গেছে, গত ২৪ এপ্রিল মঙ্গলবার সচিবালয়ের এক চিকিৎসককে কিশোরগঞ্জে বদলি করা হয়। এক দিন পর, অর্থাৎ গতকাল বুধবার আরও ছয় চিকিৎসককে চাঁদপুর, শরীয়তপুর, ফরিদপুর, মুন্সিগঞ্জ, টাঙ্গাইল ও রংপুরের বিভিন্ন সরকারি হাসপাতালে বদলি করা হয়। নার্স, ফার্মাসিস্ট ও পিয়নসহ অন্য সবাইকে বদলি করার প্রক্রিয়া চলছে বলে একাধিক সূত্র জানিয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা এবিসিনিউজবিডির এই প্রতিবেদককে বলেন, সচিবালয় ক্লিনিকে ১০-১২ বছর কাজ করছেন এমন অনেক চিকিৎসক ও কর্মচারি রয়েছেন, যারা সরকারি নিয়ম-নীতি মেনে অফিস করেন না। সচিবালয় ক্নিনিকে আসেন ইচ্ছেমত, চলে যানও ইচ্ছেমত। সকল অনিয়মই এখানে নিয়মে পরিনত হয়েছে। অসংখ্য অভিযোগ উঠেছে সচিবালয় ক্লিনিকের চিকিৎসক ও কর্মকর্তা-কর্মচারিদের বিরুদ্ধে। তারই প্রেক্ষিতে এই বদলির নির্দেশ দেয়া হয়েছে বলে জানান তারা।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ