কর্মক্ষেত্রে সফল ব্যক্তিরা যেসব নিয়ম মেনে চলেন

তাসনীয়া আজাদ, এবিসিনিউজবিডি, ঢাকা (২৮ মার্চ ২০২৪) : প্রতিযোগিতামূলক বিশ্বে পেশাকে এগিয়ে নিতে কর্মক্ষেত্রে সফল হওয়ার বিকল্প নেই। বসের চোখে কর্মঠ হওয়া আবার সহকর্মীদের কাছ থেকে গ্রহণযোগ্যতা পাওয়া—কর্মক্ষেত্রে সফলতার জন্য প্রয়োজন সব দিক মানিয়ে চলা। কর্মক্ষেত্রে সফল ব্যক্তিরা নির্দিষ্ট কিছু নিয়ম মেনে চলেন, যা বাকি সবার থেকে তাঁদের আলাদা করে দেয়। নিয়মগুলো শুধু কর্মক্ষেত্রেই নয়, যেকোনো জায়গায় নজর কাড়তে বা সফল হতে সহায়তা করবে।

সময়ানুবর্তিতা
ছাত্রজীবনে ‘সময়ের মূল্য’ নিয়ে রচনা কে না লিখেছেন? কর্মজীবনে পা দিয়ে অনেকেই এই সময়ানুবর্তিতার কথা বেমালুম ভুলে যান। কিন্তু কর্মক্ষেত্রে সফল ব্যক্তিদের ক্ষেত্রে সময়ানুবর্তিতা সবচেয়ে বেশি প্রয়োজন। সময়মতো অফিসে আসা, কাজ সময়মতো শেষ করা, সঠিক সময়ে কাজ জমা দেওয়া—অফিসে নিজের অবস্থান পাকাপোক্ত করতে এগুলোর বিকল্প নেই।

সময় ব্যবস্থাপনা
শুধু ঘড়ি ধরে অফিসে আসা আর কাজ জমা দিয়েই কাজ শেষ হয়ে যায় না। বরং অফিসে থাকা সময়টাকে সঠিকভাবে কাজে লাগানো জরুরি। অফিসে থাকাকালে সামাজিক যোগাযোগমাধ্যম কিংবা মনোযোগে ব্যাঘাত সৃষ্টি করতে পারে, এমন সব কাজ থেকে দূরে থাকা উচিত। কাজের পরিধি ও গুরুত্বের ওপর ভিত্তি করে কাজগুলোকে ভাগ করে নিলে ভালো। সময়কে ভালোভাবে কাজে লাগানো যায়। এতে করে আপনার জন্য নির্ধারিত কাজ যেমন সময়মতো শেষ হয়ে যাবে, তেমনি অফিসের বাইরে পেশাগত ও পারিবারিক জীবনেরও ভারসাম্য রক্ষা করা যাবে।

লক্ষ্য নির্দিষ্ট করা
সফল ব্যক্তিরা কাজের শুরুতেই সুনির্দিষ্ট একটি লক্ষ্য ঠিক করে নেন। সে পরিকল্পনা হতে পারে দীর্ঘমেয়াদি কিংবা স্বল্পমেয়াদি। কাজের পরিধি ও সক্ষমতার ওপর তা নির্ভর করবে। দিনের শুরুতেই ছোট ছোট লক্ষ্য ঠিক করে নিলে পূরণ করা যেমন সহজ হয়, তেমনি কাজের শেষে নিজেকে মোটিভেট করাও সহজ হয়।

যোগাযোগে দক্ষতা বাড়ানো
বর্তমান সময়ে কর্মক্ষেত্রে সাফল্যের অন্যতম বড় চাবিকাঠি হলো যোগাযোগ রক্ষা করা। ক্লায়েন্ট থেকে শুরু করে সহকর্মী, এমনকি অফিসের বস, সবার সঙ্গে যোগাযোগ রক্ষা করুন। বর্তমান পৃথিবীতে আপনি যত বেশি পরিচিত হবেন, কর্মক্ষেত্রে আপনার সফলতার পরিমাণ তত বৃদ্ধি পাবে।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ