মাঠ প্রশাসনে কঠোর বার্তা জনপ্রশাসন মন্ত্রণালয়ের

তাসনীয়া আজাদ, বিশেষ প্রতিবেদক, এবিসিনিউজবিডি, ঢাকা (১৯ মার্চ ২০২৪) : জনগণের সেবক হিসেবে মাঠ প্রশাসনে পদায়িত হওয়া কিছু কর্মকর্তার অসাদাচরণে ক্ষুব্ধ মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয়। কঠোর শাস্তির মুখোমুখি হওয়ার বার্তা দেয়া হয়েছে কর্মকর্তাদের। জানিয়ে দেয়া হয়েছে, জনগণের সেবায় ব্যত্যয় ঘটলে, অথবা অসাদাচরণ উশৃঙ্খলতা বা ক্ষমতার অপব্যবহার হলে কেউ ছাড় পাবেন না। তাৎক্ষণিক ওএসডি হবেন অভিযুক্ত কর্মকর্তা। এসব বিষয়ে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সতর্ক এবং সচেতনতার লক্ষ্যে বিভাগীয় কমিশনারদের কাউন্সিলিং করারও নির্দেশ দেয়া হয়েছে। মাঠ প্রশাসনে উশৃঙ্খলতা বেড়ে যাওয়ায় গত বছরও এমন নির্দেশনা দেয়া হয়েছিলো। শাস্তির মুখোমুখি হয়েছিলেন বেশ-কয়েকজন জেলা প্রশাসক ও ইউএনও।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একাধিক সূত্র জানায়, শেরপুরের নকলা উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) নির্দেশে উপজেলা সহকারী কমিশনারের (ভূমি) এক সাংবাদিককে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে কারাদ- দেয়ার ঘটনা নিয়ে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড় সৃষ্টি হলে নজরে আসে জনপ্রশাসন মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগের। বিষয়টিতে সরকারের শীর্ষ পর্যায়েও ক্ষোভের সৃষ্টি হয়। ঘটনায় ইউএনও ক্ষমতার অপব্যবহার করেছেন কী না, প্রকৃত কী হয়েছিলো নকলা উপজেলায়, ইতিমধ্যেই তার তদন্ত শুরু করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সাংবাদিককে জেলে পাঠানোর ঘটনায় জেলা প্রশাসকের ভুমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। তদন্ত শুরু হয়েছে তার বিরুদ্ধেও। ঘটনায় তার ভূমিকা কী ছিলো, সেসময় তিনি কোথায় ছিলেন, তিনি কী বিষয়টি জানতেন, তার তদন্ত শুরু করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

মন্ত্রিপরিষদ বিভাগের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, ইউএনও’র কার্যালয়ে তথ্য চেয়ে সাংবাদিকের আবেদনের বিষয়ে কেন কারাদ- দেয়ার ঘটনা ঘটলো, বিষয়টি জেনে জেলা প্রশাসক কী দায়িত্ব পালন করেছেন, তিনি কী বিষয়টি অবহিত ছিলেন, ঘটনার সময় তিনি কোথায় ছিলেন, তা জনপ্রশাসন মন্ত্রণালয়কে লিখিতভাবে জানাতে নির্দেশ দেয়া হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ঐ সূত্র জানায়, গত বৃহস্পতিবার (১৪ মার্চ) দেশের মাঠ প্রশাসনের শৃঙ্খলা রক্ষায় বিশেষ নির্দেশনা সম্বলিত একটি চিঠি দিয়েছে মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের স্বাক্ষর করা ঐ চিঠিতে মাঠ প্রশাসনে আবারো কঠোর বার্তা দেয়া হয়েছে। নতুন সরকারের দায়িত্ব গ্রহণের পর মাঠ প্রশাসনে এটাই প্রথম নির্দেশনা।

সূত্র জানায়, চিঠিতে উল্লেখ করা হয়েছে, জনগণের সেবায় ব্যত্যয় ঘটলে, অথবা অসাদাচরণ উশৃঙ্খলতা বা ক্ষমতার অপব্যবহার হলে কেউ ছাড় পাবেন না। তাৎক্ষণিক ওএসডি হবেন অভিযুক্ত কর্মকর্তা। এরপর শুরু হবে তদন্ত। দোষী সাব্যস্ত হলে কোন কোন ক্ষেত্রে বিভাগীয় মামলাও দায়ের করা হবে। এসব বিষয়ে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সতর্ক এবং সচেতনতার লক্ষ্যে বিভাগীয় কমিশনারদের কাউন্সিলিং করারও নির্দেশ দেয়া হয়েছে।

গত বছরের প্রথম দিকে মাঠ প্রশাসনে উশৃঙ্খলতা বেড়ে যাওয়ায় এমন নির্দেশনা দেয়া হয়েছিলো জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে। সেসব ঘটনায় শাস্তির মুখোমুখি হয়েছিলেন বেশ-কয়েকজন জেলা প্রশাসক ও ইউএনও। তাদের দুয়েকজন ছাড়া সবাই শাস্তি ভোগ করছেন এখনও।

সাম্প্রতিক সময়ের আলোচিত ঘটনার অন্যতম শেরপুরের নকলা উপজেলায় দৈনিক দেশ রূপান্তর এর স্থানীয় সাংবাদিক শফিউজ্জামান রানাকে ৬ মাসের কারাদ- দেয়া। গত ৫ মার্চ রানা নকলার ইউএনও’র কার্যালয়ে গিয়ে নির্বাহী কর্মকর্তা সাদিয়া উম্মুল বানিনের কাছে কয়েকটি প্রকল্পের ৫০ লাখ টাকা ব্যয়ের তথ্য চেয়ে তথ্য অধিকার আইনে আবেদন করেন। আবেদনটি কার্যালয়ের গোপনীয় শাখার কর্মচারী শীলার কাছে দিয়ে রিসিভড কপি চান তিনি। শীলা তাকে অপেক্ষা করতে বলেন। রানা অনেকক্ষণ অপেক্ষা করার পর আবার শীলার কাছে রিসিভড কপি চান। তখন শীলা বলেন, ‘ইউএনওকে ছাড়া রিসিভড কপি দেয়া যাবে না।’ পরে রানা জেলা প্রশাসককে মোবাইল ফোনে বিষয়টি জানান। এতে ইউএনও আরও ক্ষুব্ধ হন। এ বিষয়ে কথা কাটাকাটির এক পর্যায়ে নকলা থানার পুলিশ ঘটনাস্থলে এসে ইউএনও এবং সিএ শীলা আক্তারের সঙ্গে অসাদাচরণের অভিযোগে রানাকে আটক করে। পরে নকলা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. শিহাবুল আরিফ ওই কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে রানাকে ছয় মাসের কারাদ-াদেশ দিয়ে ওই দিনই জেলা কারাগারে পাঠিয়ে দেন।

এ ঘটনাকে ‘স্বাধীন সাংবাদিকতার ওপর হুমকি’ উল্লেখ করে বিভিন্ন সংগঠন এবং সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা তীব্র নিন্দা জানিয়েছেন। তারা শফিউজ্জামানের নিঃশর্ত মুক্তির দাবি জানান। বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হয় গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে। দু’দিন আগে শফিউজ্জামান রানা জামিনে মুক্তি লাভ করেছেন।

জনপ্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, মাঠ প্রশাসনের কর্মকর্তা বিশেষ করে জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি), উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং সহকারী কমিশনার (ভূমি) পদমর্যাদার শত শত কর্মকর্তার বিরুদ্ধে বিস্তর অভিযোগ আসছে মাঠ প্রশাসন থেকে। প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ে এসব অভিযোগ জমা পড়ছে। এর মধ্যে অসাদাচরণ, অনিয়ম ও দুর্নীতি-সংক্রান্ত অভিযোগই বেশি। ঘটনা খতিয়ে দেখার জন্য গঠন করা হচ্ছে তদন্ত কমিটি। তদন্ত কমিটির কর্মকর্তাদের বিরুদ্ধে আনা বেশ কিছু অভিযোগের প্রমাণও মিলেছে। সূত্র মতে, প্রধানমন্ত্রীর অগ্রাধিকারভিত্তিক ‘আশ্রয়ণ প্রকল্প’ বাস্তবায়নেও ইউএনও এবং সহকারী কমিশনারদের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অকাট্য প্রমাণ পেয়েছে কমিটি।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ