নির্বাচনের মাঠে উত্তাপ

আনোয়ার আজমী, বিশেষ প্রতিবেদক, এবিসিনিউজবিডি, ঢাকা (২৫ ডিসেম্বর ২০২৩) : তফসিল অনুযায়ী আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার উপস্থিতি নিশ্চিত করার পাশাপাশি দেশ-বিদেশের কাছে গ্রহণযোগ্য করতে নির্বাচন কমিশনের চেষ্টার মাঝেই দেশজুড়ে উত্তপ্ত নির্বাচনী মাঠ। ভোটের মূল আনুষ্ঠানিকতা শুরু পরপরই নির্বাচনী মাঠে বইছে উত্তপ্ত হাওয়া। আওয়ামী লীগ সমর্থিত ১৪ দলীয় শরীক জোট, মিত্র জাতীয় পার্টি, বিএনএমসহ স্বতন্ত্র প্রার্থীদের গণসংযোগে ঘটছে নির্বাচনী বিধি লঙ্ঘন, হামলা, মারধরের ঘটনা।

গণমাধ্যমে সাম্প্রতিক সময়ে প্রকাশিক প্রতিবেদন বলছে, ফরিদপুর, যশোর, জয়পুরহাট, পাবনা, জামালপুর, কুষ্টিয়া, নাটোর, টাঙ্গাইল ও ঢাকার সাভারে আওয়ামী লীগের দলীয় ও স্বতন্ত্র প্রার্থীর কর্মী-সমর্থকেরা হামলা-সংঘর্ষে জড়িয়েছেন। এসব ঘটনায় আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। মামসলঅ না হলেও অসংখ্য অভিযোগ জমা পড়েছে থানায়। হুমকিতে আছেন আওয়ামী লীগের ফরিদপুর-৪ (ভাঙ্গা, সদরপুর ও চরভদ্রাসন) আসনের প্রার্থী কাজী জাফর উল্যাহ। এছাড়াও ফরিদপুরে স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদের পক্ষের প্রচারে আওয়ামী লীগের প্রার্থী শামীম হকের সমর্থকদের হামলার অভিযোগ উঠেছে। আলোচিত প্রার্থী ব্যারিষ্টার সুমন নির্বাচন দিনে হওয়া নিয়ে সংশয় প্রকাশ করেছেন। সতন্ত্র প্রার্থী চলচ্চিত্র অভিনেত্রী মাহিকে নির্বাচন না করে চলচ্চিত্র জগতে ফিরে যাওয়ার পরামর্শ দেয়ার অভিযোগ উঠেছে আওয়ামী লীগের এক নেতার বিরুদ্ধে। হুমকিতে আছেন হিরো আলম। আওয়ামী লীগের প্রার্থী কাজী জাফর উল্যাহ বলেছেন, হয় জিতব, নইলে মরব, মাঝামাঝি ঝুলব না। আর নির্বাচন প্রত্যাখ্যান করা বিএনপি নির্বাচন বর্জন ও আন্দোলনের পক্ষে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার গণসংযোগ এবং লিফলেট বিতরণের কর্মসূচী ঘোষণা করেছে। সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন, প্রতিযোগিতা বিবেচনায়ও এটা কোনো নির্বাচন নয়। যদিও দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে কিছুটা হলেও নির্ভার আওয়ামী লীগ। নির্বাচনের মাঠে নাশকতা এবং নৈরাজ্যের আশঙ্কায় সজাগ রয়েছে ক্ষমতাসীনরা।

গত ২৪ ডিসেম্বর রোববার বেলা ১১টার দিকে রাজধানীর মোহাম্মদপুর থানার টাউন হল বাজার মসজিদের সামনে আওয়ামী লীগের প্রার্থী জাহাঙ্গীর কবির নানকের নির্বাচনী গণসংযোগ ও মিছিলে থাকা দুপক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে চার জন আহত হয়েছেন বলে স্থানীয় সূত্রে জানা গেছে। বিষয়টি নিশ্চিত করেছেন ডিএমপির তেজগাঁও বিভাগের মোহাম্মদপুর জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) আজিজুল হক। তিনি জানান, নির্বাচনী মিছিলের মধ্যে দুপক্ষের মধ্যে মারামারির ঘটনা ঘটেছে। তবে পুলিশ যাওয়ার আগেই সংঘর্ষ থেমে গেছে।

এরা আগে ২৩ ডিসেম্বর শনিবার রাতে পোস্টার লাগানো নিয়ে চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। পরে ওই এলাকায় পুলিশ মোতায়েন করা হয়। গতকাল সকালে পটিয়া পৌরসভার পোস্ট অফিস এলাকায় এ ঘটনা ঘটে। আহতদের একজন নৌকার সমর্থক যুবলীগ নেতা আবু তৌহিদ (৩৬) এবং অপরজন ঈগল প্রতীকের সমর্থক হায়দার আলম (৩৮)। এ বিষয়ে আওয়ামী লীগের প্রার্থী মোতাহেরুল ইসলাম জানান, স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের হামলায় তার সমর্থক আবু তৌহিদ আহত হয়েছেন। অভিযোগ নাকচ করে স্বতন্ত্র প্রার্থী সামশুল হক বলেন, ‘আওয়ামী লীগের প্রার্থীর সমর্থকরা প্রতিনিয়ত আমাদের কর্মীদের ওপর হামলা করছে এবং নির্বাচনী ক্যাম্প ভেঙে দিয়েছে।’

২৪ ডিসেম্বর রোববার রাজশাহীর বাগমারায় স্বতন্ত্র ও আওয়ামী লীগ প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় ছয়জন আহত হয়েছেন। আহতদের মধ্যে বর্তমান সংসদ সদস্য এনামুল হকের ব্যক্তিগত সহকারী আতাউর রহমানকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই আসনে বর্তমান সংসদ সদস্য এনামুল হক দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী (কাঁচি প্রতীক) হয়েছেন।

একই দিনে (২৪ ডিসেম্বর) দুপুরে নৌকা প্রতীকের প্রার্থী আবুল কালাম আজাদের স্ত্রী শায়লা খন্দকার কয়েকজন নেতাকর্মী নিয়ে গোয়ালকান্দি ইউনিয়নের চেউখালী এলাকায় প্রচার চালাতে যান। ওই সময়ে স্বতন্ত্র প্রার্থী সংসদ সদস্য এনামুল হকের ব্যক্তিগত সহকারী আতাউর রহমানের নেতৃত্বে কয়েক যুবক কাঁচির পোস্টার লাগাচ্ছিলেন। ওই পথ দিয়ে আওয়ামী লীগ প্রার্থীর স্ত্রীসহ সমর্থকরা যাওয়ার চেষ্টা করলে উভয় পক্ষের মধ্যে তর্কাতর্কি হয়। এক পর্যায়ে ধাক্কাধাক্কি হয়। এ সময় সংসদ সদস্যের ব্যক্তিগত সহকারী আতাউর উত্তেজিত হয়ে তেড়ে এলে নৌকার সমর্থকরা তাকে পিটুনি দেন। এ সময় উভয় পক্ষের মধ্যে মারামারি শুরু হলে ছয়জন আহত হয়। স্বতন্ত্র প্রার্থীর অভিযোগ, পোস্টার টানানোর কারণে হামলা চালানো হয়েছে। তবে আওয়ামী লীগ প্রার্থীর পক্ষ থেকে বলা হয়েছে, তাদের প্রচারণায় বাধা দেওয়ায় এই অপ্রীতিকর ঘটনা ঘটে।

লালমনিরহাট-১ আসনের বর্তমান এমপি মোতাহার হোসেনের ব্যক্তিগত সহকারী (পিএস-২) ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু বক্কর সিদ্দিক শ্যামলের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী সোনালী ব্যাংকের সাবেক এমডি আতাউর রহমান প্রধানের ওপর হামলা, গাড়ি ও নির্বাচনী ক্যাম্প ভাঙচুরের অভিযোগ উঠেছে। দু’দিন আগে হাতীবান্ধার গড্ডিমারী মেডিকেল মোড় এলাকায় আবু বক্কর সিদ্দিক শ্যামল ও তাঁর লোকজন এ হামলা করে।

মেহেরপুরের গাংনী উপজেলার হেমায়েতপুর গ্রামে নৌকা প্রার্থীর নির্বাচনী ক্যাম্প পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। গত রোববার ভোররাতে এ ঘটনা ঘটে। নির্বাচনী অফিসের দায়িত্বে থাকা কর্মী শরীফুল ইসলাম জানান, রাত ১২টার পর তিনি ও তার লোকজন অফিস বন্ধ করে বাড়ি চলে যান। ভোর ৪টার দিকে হঠাৎ আগুন দেখে নেভানোর চেষ্টা করেন স্থানীয়রা। তবে ততক্ষণে সব মালপত্র পুড়ে ছাই হয়ে যায়।

রাজশাহীর বাঘায় বাউসা ইউনিয়নের ১ নম্বর দীঘা ওয়ার্ডে নৌকার নির্বাচনী ক্যাম্পে দুদিন আগে গভীর রাতে আগুন দেয় দুর্বৃত্তরা। দীঘা ১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মুজিবুর রহমান জানান, গত বৃহস্পতিবার রাত ১১টার পর তারা নির্বাচনী অফিস থেকে বাড়িতে চলে যান। ভোর ৪টার দিকে বাজার পাহারাদার মাসুদ আলীর মাধ্যমে অগ্নিসংযোগের বিষয়ে জানতে পারেন।

কুমিল্লা-৭ (চান্দিনা) আসনের স্বতন্ত্র প্রার্থী মুনতাকিম আশরাফ টিটুর নির্বাচনী প্রচারণায় নৌকার প্রার্থী ডা. প্রাণ গোপাল দত্তের অনুসারীদের বিরুদ্ধে হামলার অভিযোগ উঠেছে। গতকাল রোববার বিকেলে উপজেলার হারং উচ্চ বিদ্যালয়ের সামনে প্রচারণাকালে ধারালো অস্ত্র নিয়ে হামলা চালনোর হয়। এতে স্বতন্ত্র প্রার্থীর কয়েকজন সমর্থক আহত হয়েছেন। তবে অভিযোগ অস্বীকার করে এমপি প্রাণ গোপাল দত্ত বলেন, আমি শান্তির রাজনীতি করি, আমার কোনো কর্মী হামলায় জড়িত নয়।

দিনাজপুর-৬ আসনের বিরামপুর উপজেলার কেটরাহাটে স্বতন্ত্র সংসদ সদস্য প্রার্থী আজিজুল হকের সমর্থকদের ওপর হামলার অভিযোগে থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। একদিন আগে রাতে কেটরাহাটে নির্বাচনী প্রচারের সময় স্বতন্ত্র প্রার্থী ও সাবেক সংসদ সদস্য আজিজুল হক চৌধুরীর সমর্থক হাসুন চৌধুরীর ওপর হামলা হয়। প্রতিপক্ষ তাকে লাথি ও কিলঘুষি মেরে জখম এবং প্রাণনাশের হুমকি দিয়ে চলে যায়।

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ডালবুগঞ্জ ইউনিয়নের বরকতিয়া গ্রামে নৌকা প্রতীকের প্রার্থীর সমর্থকদের হামলায় স্বতন্ত্র প্রার্থীর চার সমর্থক আহত হয়েছেন। গত রোববার বিকেলে মহিপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি শোয়েব খানের নেতৃত্বে এ হামলা হয়। মারধরে আহত মামুনকে আশঙ্কাজনক অবস্থায় বরিশাল শের-ই-বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতালে পাঠানো হয়েছে। তবে এ অভিযোগ অস্বীকার করে মহিপুর থানা ছাত্রলীগ সভাপতি শোয়েব খান বলেন, তার বিরুদ্ধে আনা অভিযোগ মিথ্যা। বরং তাদের ওপর হামলা চালিয়েছে ঈগল প্রতীকের প্রার্থীর সমর্থকরা।

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে ইউনিয়ন আওয়ামী লীগের অফিসে অগ্নিসংযোগ করার চেষ্টা করেছে দুর্বৃত্তরা। শনিবার রাতের কোনো এক সময় এ ঘটনা ঘটলেও রোববার সকালে স্থানীয়রা বিষয়টি টের পায়। আগুনে অফিসের মূল ফটকের কিছুটা ক্ষতি হয়েছে।
সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার : সংসদ নির্বাচন প্রতিযোগিতা বিবেচনায়ও এটা কোনো নির্বাচন না বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার। তিনি বলেছেন, যে নির্বাচনটা হতে যাচ্ছে, এটা কোনো নির্বাচনই না। নির্বাচনের যে সংজ্ঞা তার মধ্যেই এটা পড়ে না। নির্বাচনের যে গ্রামার-বিকল্প থেকে বেছে নেয়ার সুযোগ, সেটাও নেই।

গত রোববার সকালে রাজধানীর শের-ই-বাংলা নগর থানাধীন আগারগাঁওয়ের আইডিবি ভবনে ভোটার সচেতনতা ও নাগরিক সক্রিয়তা কার্যক্রম, ভোটবিডি ওয়েবসাইট সম্পর্কিত অবহিতকরণ সভায় তিনি একথা বলেন। সুশাসনের জন্য নাগরিক-এর সহযোগিতায় দি হাঙ্গার প্রজেক্ট-এর পক্ষ থেকে ভোটবিডি ওয়েবসাইট সম্পর্কিত এ অবহিতকরণ সভা আয়োজন করা হয়। সভায় রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি (আরএফইডি)-এর সদস্যসহ বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ