সাকিবেই রাঙ্গিয়ে দিলো বাংলাদেশ

মনির হোসেন মিন্টু, বিশেষ প্রতিবেদক, এবিসিনিউজবিডি, ঢাকা (১৬ সেপ্টেম্বর ২০২৩) : ভারত ম্যাচ নিয়ে নির্বিকার উত্তর ছিল সাকিবের, ‘শুধু জিততে চাই।’ ভারতের বিপক্ষে শুধু জিততেই যে কামব্যাক, দৃঢ়তা, শেষ পর্যন্ত লড়াই এমন অনেক কিছুর মধ্যে দিয়ে যেতে হবে সাকিবের তা অজানা নয়। হলোও তাই। ব্যাটিং বিপর্যয়, তা সামলে নেওয়া এবং বল হাতে শেষ ওভার পর্যন্ত লড়াই করে রোহিতদের ৬ রানে হারিয়েছে টাইগাররা। রাঙিয়েছে এশিয়া কাপের শেষটা।

দলের টপ-অর্ডার যখন ব্যর্থ, তখনই আরও একবার দায়িত্ব নিয়ে বাংলাদেশকে সম্মানজনক স্কোরে পৌঁছে দিলেন সাকিব আল হাসান। ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে তার ৮০ রানের ইনিংস বাংলাদেশকে দিয়েছে আত্মবিশ্বাস, দল পেয়েছে বড় রানের পুঁজি। আর বল হাতে বিপজ্জনক হয়ে উঠতে থাকা সূর্যকুমার যাদবকে আউট করে বাংলাদেশকে আবার কক্ষপথে ফিরিয়েছেন সেই সাকিবই।

ব্যাটে বলে দারুণ এক ম্যাচ পার করার সুবাদে ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। এতে এক রেকর্ডও করে ফেলেছেন সাকিব। কিংবদন্তি ক্রিকেটার ব্রায়ান লারাকে পেছনে ফেলে ক্রিকেট ইতিহাসের সপ্তম সর্বোচ্চ ম্যাচসেরা হওয়ার রেকর্ড গড়েন সাকিব আল হাসান। সাকিব এ পর্যন্ত ৪৩বার ম্যাচসেরা হয়েছেন। বিশ্বসেরা এই অলরাউন্ডারের সমান ম্যাচসেরা হয়েছেন পাকিস্তানের তারকা ক্রিকেটার শহিদ আফ্রিদিও। ৭৬বার ম্যাচসেরা হয়ে তালিকার শীর্ষে রয়েছেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। আর ৬৪বার ম্যাচসেরা হয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন বিরাট কোহলি।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে ভারতীয় ব্যাটার শুভমান গিলের কণ্ঠেও তাই সাকিব বন্দনা। বললেন, ‘সাকিব বাংলাদেশের হয়ে ভালো খেলেছে। সে-ই আমাদের কাছ থেকে ম্যাচটা কেড়ে নিয়েছে।’

সাকিব-হৃদয় জুটির প্রশংসা করে তিনি বলেন, সাকিব এবং হৃদয়ের জুটি দারুণ ছিল। সাকিব আর হৃদয় যেভাবে ব্যাটিং করেছে, স্ট্রাইক রোটেট করেছে তা দারুণ ছিল। এই জুটিটাই ম্যাচকে ঘুরিয়ে দিয়েছে। এছাড়া লোয়ার অর্ডারের নাসুম-মেহেদীর জুটিও দারুণ ছিল। বাংলাদেশের জন্য এই জুটিটা ম্যাচ জেতারও জুটি ছিল।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ