ঢাকায় রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ

মনির হোসেন মিন্টু, বিশেষ প্রতিবেদক, এবিসিনিউজবিডি, ঢাকা (৭ সেপ্টেম্বর ২০২৩) : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ৭ সেপ্টেম্বর বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকায় পৌঁছেছেন। ইন্দোনেশিয়ার জার্কাতা থেকে তাকে বহনকারী উড়োজাহাজটি সন্ধ্যা সোয়া ৬টার দিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বিমানবন্দর থেকে সের্গেই লাভরভ রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে যান। সেখানেই দুই পররাষ্ট্রমন্ত্রী আনুষ্ঠানিক বৈঠকে বসবেন।

সের্গেই লাভরভ ৮ সেপ্টেম্বর শুক্রবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎ করবেন। পাশাপাশি তিনি ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে গিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন। এই দিন দুপুরে ঢাকা ছেড়ে ভারতের রাজধানী নয়াদিল্লি যাওয়ার আগে সের্গেই লাভরভ সাবেক সোভিয়েত ইউনিয়নে বাংলাদেশের যেসব বিশিষ্টজন পড়ালেখা করেছেন, তাদের একটি প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময় করবেন।

ঢাকা ও মস্কোর ক‚টনৈতিক সূত্রগুলো বলেছে, বাংলাদেশে রাশিয়ার প্রথম কোনো পররাষ্ট্রমন্ত্রীর এই সফর বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপট এবং বাংলাদেশের আগামী নির্বাচন সামনে রেখে সামগ্রিকভাবে দুই পক্ষের মধ্যে রাজনৈতিক সহযোগিতা আলোচনায় গুরুত্ব পাবে।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ