চাঁদ থেকে পৃথিবী দেখতে কেমন?

ডেস্ক প্রতিবেদন, এবিসিনিউজবিডি, ঢাকা (২৬ আগষ্ট ২০২৩) : আমরা সবাই সুপারমুন দেখে অভ্যস্ত। সবাই মনে এমন প্রশ্ন উদয় হতেই পারে— চাঁদ থেকে পৃথিবীকে দেখতে কেমন লাগে? পৃথিবীও কী সুপারমুনের মতো সুপারআর্থ? ভারতের চন্দ্রযান-৩ চাঁদে পৌঁছনোর পর নতুন করে আলোচনার কেন্দ্রে এই জিজ্ঞাসাটি। চলছে নতুন জল্পনা-কল্পনা।

এ নিয়ে নেট দুনিয়ায় নতুন নতুন ছবি ভেসে বেড়াচ্ছে। এতে দেখা যাচ্ছে, সুপারমুনের মতোই সুপারআর্থ! বাস্তবে এসব ছবি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) দিয়ে করা। অনেকে ভেবে থাকতে পারেন, এসব ছবি চন্দ্রযান-৩ থেকে পাঠানো। কিন্তু ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) এখনও এমন কোনো ছবি প্রকাশ্যে আনেনি।

ভারতীয় সংবাদ মাধ্যম নিউজ-১৮ এর খবরে বলা হয়, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স দিয়ে এই ধরনের ছবি তৈরি করা হচ্ছে। এআই দিয়ে ছবি আঁকানো, পরে তা আপলোড করা বর্তমানে নেটদুনিয়ার বিনোদন। তবে চন্দ্রযান ৩-এর সাফল্য সেই বিনোদনে যোগ করেছে নতুন মাত্রা। তবে বাস্তবের সঙ্গে এর মিল অনেক কম।

এদিকে, এআই দিয়ে করা যে ছবিগুলো সামনে আসছে, সেখানে কোনোটায় দেখা যায় চন্দ্রপৃষ্ঠ থেকে সুবিশাল এক পৃথিবী। আমরা যেমন সুপারমুন দেখতে অভ্যস্ত, ঠিক সেরকম সুপারআর্থ। আবার অন্য ছবিতে দেখা যাচ্ছে, স্পেসস্যুট পরে চাঁদের মাটিতে বসে আছেন নভোচারী, বিস্ময়ে তিনি চেয়ে আছেন নীলাভ পৃথিবীর দিকে।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ