সাংবাদিক অধরা ইয়াসমিনের বিরুদ্ধে মামলায় ডিইউজের নিন্দা

সিনিয়র প্রতিবেদক, ঢাকা (১২ জুলাই ২০২৩) : সংবাদ প্রকাশের জেরে আরটিভির নিজস্ব প্রতিবেদক অধরা ইয়াসমিনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।

গতকাল মঙ্গলবার (১১ জুলাই) ডিইউজের সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন এক বিবৃতিতে বলেন, রাষ্ট্রের স্পর্শকাতর বিষয়ের সুরক্ষায় ডিজিটাল নিরাপত্তা আইন করা হলেও তার লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছেন সাংবাদিকরা। ‘উদোর পি-ি বুদোর ঘাড়ে’ চাপানোর মতো সাংবাদিকদের হয়রানি করা হচ্ছে।

বিবৃতিতে তারা বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকদের নিবর্তনমূলক ধারা বাতিলের দাবিতে বরাবরই অনঢ় অবস্থান জানিয়ে আসছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন। তার পরিপ্রেক্ষিতে আইনমন্ত্রী সাংবাদিকদের নিরাপত্তার বিষয়ে একাধিকবার প্রতিশ্রুতি দিলেও বাস্তবে তার প্রতিফলন লক্ষ্য করা যাচ্ছে না। উল্টো সাংবাদিকরা নানাভাবে ডিজিটাল নিরাপত্তা আইনে হয়রানি ও নির্যাতনের শিকার হচ্ছেন। ঢাকা সাংবাদিক ইউনিয়ন অবিলম্বে সাংবাদিকদের বিরুদ্ধে এই ধরনের হয়রানিমূলক তৎপরতা বন্ধের পাশাপাশি ডিজিটাল নিরাপত্তা আইনে থাকা সাংবাদিক নিবর্তনের ধারাগুলো বাতিলের জোর দাবি জানাচ্ছে।

সোহেল হায়দার চৌধুরী ও আকতার হোসেন আরও বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন সংবাদমাধ্যমের স্বাধীনতার প্রশ্নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তখন সরকারের বিভিন্ন মহলে ঘাপটি মেরে থাকা একটি অসাধু চক্র নিজেদের দুর্নীতি-অনিয়ম-অপরাধ আড়াল করতে সাংবাদিকদের আক্রমণের লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। এই চক্রের কর্মকা- সরকারের স্বাধীন সংবাদমাধ্যম নীতিকে যেমন প্রশ্নবিদ্ধ করছে, তেমনি সংবাদমাধ্যম ও সাংবাদিকদের সঙ্গে সরকারের দূরত্ব তৈরি করছে। যা কোনোভাবেই কাম্য নয়। তারা অনতিবিলম্বে এই মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ