মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন, ৩০ লাখ ডলার জরিমানা মাইক্রোসফটকে

আন্তর্জাতিক ডেস্ক, এবিসিনিউজবিডি, ঢাকা (৮ এপ্রিল ২০২৩) : মাইক্রোসফট করপোরেশন যুক্তরাষ্ট্রের কালোতালিকাভুক্ত রাশিয়ান প্রতিষ্ঠান ও ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চলের ব্যক্তিদের হাতে নিজেদের সফটওয়্যার ও অন্যান্য পরিষেবাগুলো তুলে দিয়েছে।

রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ও রপ্তানি নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের জন্য প্রযুক্তিপ্রতিষ্ঠান মাইক্রোসফটকে ৩০ লাখ মার্কিন ডলারের বেশি অর্থ জরিমানা দিতে হবে। খবর ওয়াল স্ট্রিট জার্নালের।

মার্কিন ট্রেজারি মানে অর্থ বিভাগের কর্মকর্তারা বলেছেন, রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ও রপ্তানি নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের দায়ে যেসব প্রতিষ্ঠানকে কালোতালিকাভুক্ত করা হয়েছে, তার বেশির ভাগই রাশিয়ান কোম্পানি। আর এই তালিকায় যেসব ব্যক্তির নাম রয়েছে, তাঁরা ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চলে অবস্থান করতেন।

মাইক্রোসফট করপোরেশন যুক্তরাষ্ট্রের কালোতালিকাভুক্ত রাশিয়ান প্রতিষ্ঠান ও ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চলের ব্যক্তিদের হাতে নিজেদের সফটওয়্যার ও অন্যান্য পরিষেবাগুলো তুলে দিয়েছে। সে জন্য বিশ্বখ্যাত প্রযুক্তিপ্রতিষ্ঠানটি মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ স্বেচ্ছায় মেনে নিয়ে ৩০ লাখ ডলারের বেশি জরিমানা দিতে সম্মত হয়েছে।

যুক্তরাষ্ট্র সরকারের অর্থ ও বাণিজ্য বিভাগ গতকাল বৃহস্পতিবার জানিয়েছে, তারা মার্কিন নিষেধাজ্ঞা ও রপ্তানি নিয়ন্ত্রণ নিয়মের স্পষ্ট লঙ্ঘনের বিষয়ে মাইক্রোসফটের সঙ্গে একটি যৌথ সমঝোতায় পৌঁছেছে।

বিশ্বের শীর্ষস্থানীয় ধনী বিল গেটসের কোম্পানি মাইক্রোসফট মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছিল ২০১২ সালের জুলাই থেকে ২০১৯ সালের এপ্রিলের মধ্যে।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ