ওএমএসের পণ্য কার্ডে দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

আনোয়ার আজমী, বিশেষ প্রতিবেদক, এবিসিনিউজবিডি, ঢাকা (২৭ ফেব্রুয়ারি ২০২৩) : খোলাবাজারে পণ্য বিক্রি (ওএমএস) কার্ডের মাধ্যমে করতে নির্দেশ দিয়েছেন প্রধানমস্ত্রী শেখ হাসিনা। ওএমএস কার্যক্রমের ব্যবস্থাপনায় কিছুটা ঘাটতি সরকারের নজরে আসায় তিনি এ নির্দেশনা দেন।

আজ (২৭ ফেব্রুয়ারি) সোমবার বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে আয়োজিত ব্রিফিংয়ে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। এর আগে সকাল ১০টায় প্রধানমন্ত্রীর তেজগাঁওস্থ কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

মন্ত্রিসভার বৈঠকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয় (সংশোধন) আইন ২০২৩ এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া আরো ৪১টি দেশের প্রবাসীদের দ্বৈত নাগরিকত্ব সুবিধা প্রদান বিষয়ে এমআরও জারির প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, মন্ত্রিসভার বৈঠকে অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী খোলাবাজারে পণ্য বিক্রি (ওএমএস) কার্ডের মাধ্যমে করতে নির্দেশ দেন। অনিয়ম রোধে কার্ডের মাধ্যমে ওএমএসের কার্যক্রম পরিচালিত হবে। কার্ড কীভাবে ও কাদের দেওয়া হবে, তা এখন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে বসে ঠিক করা হবে। তবে কার্ড না হওয়া পর্যন্ত এখনকার মতোই ওএমএসের কার্যক্রম চলবে বলে জানান তিনি।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারের তরফ থেকে আমরা ওএমএস যেটি করি, সেটি চলমান আছে। কিন্তু এটার ব্যবস্থাপনার কিছু ঘাটতি সরকারের নজরে এসেছে। কাজটা করতে গিয়ে এ অভিজ্ঞতার সম্মুখীন হই।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন ওএমএসের ব্যবস্থাপনায় ঘাটতির উন্নতি করতে হবে। তিনি (প্রধানমন্ত্রী) বলেছেন, এখন এক কোটি পরিবারকে টিসিবির কার্ডের মাধ্যমে যেভাবে সহযোগিতা করা হয়, ওএমএসটাও সেভাবে কার্ডের মাধ্যমে দেওয়া। যেন লোকজনকে অহেতুক দীর্ঘমেয়াদি ভিড়ে না থাকতে হয়। তাদের মধ্যে যেন একটা শৃঙ্খলা থাকে। সেজন্য কার্ডের মাধ্যমে এটা দিতে নির্দেশনা দেন। এখন এ ব্যাপারে বাকি কাজটুকু আমরা করবো।

‘কেমন অব্যবস্থাপনা হয়েছে’ সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে মাহবুব হোসেন বলেন, নানারকম অনিয়ম-অব্যবস্থাপনার কথা হয়তো প্রধানমন্ত্রীর কাছে গেছে, তার নজরে এসেছে। এজন্য তিনি এ নির্দেশনা দেন।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ