ইলন মাস্কের নেতৃত্বে বদলে যাচ্ছে টুইটার

তথ্যপ্রযুক্তি ডেস্ক, এবিসিনিউজবিডি, ঢাকা (৯ মে ২০২২) : গত মাসে ৪ হাজার ৪০০ কোটি ডলারে খুদে ব্লগ লেখার সাইট (মাইক্রোব্লগিং) টুইটার কেনার চুক্তি করেই ইলন মাস্ক ঘোষণা দিয়েছিলেন, টুইটারে নতুন নতুন বৈশিষ্ট্য যুক্ত হবে। যাতে ব্যবহারকারীরা আরও বেশি মাইক্রোব্লগিং সাইটটি ব্যবহারে আগ্রহী হয়ে ওঠেন। কেনাবেচার আনুষ্ঠানিকতা শেষ না হলেও মাস্কের পরিকল্পনা বাস্তবায়নে একাধিক সুবিধা চালু করতে কাজ শুরু করেছে টুইটার।

নতুন এ উদ্যোগের আওতায় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য ‘মিক্সড মিডিয়া টুইটস’সহ নানা ফিচার চালু করতে যাচ্ছে টুইটার। ‘মিক্সড মিডিয়া টুইটস’ কাজে লাগিয়ে এক টুইটে এক্ঙ্গেই ছবি ও ভিডিও পোস্ট করার সুযোগ মিলবে। বর্তমানে ছবি বা ভিডিও পোস্ট করার জন্য আলাদাভাবে টুইট করতে হয়। এরই মধ্যে ফিচারটির কার্যকারিতা পরখ করছে টুইটার।

‘টুইটার সার্কেল’ সুবিধার মাধ্যমে সর্বোচ্চ ১৫০ জনকে নিয়ে আলাদা গ্রুপ তৈরির সুযোগ মিলবে। ফলে প্রয়োজনে সহকর্মী বা প্রিয়জনদের মধ্যে স্বচ্ছন্দে টুইট বিনিময় করা যাবে। ‘লাইক স্ট্যাটাস’ নামে আরও একটি ফিচার চালুর জন্য কাজ করছে টুইটার। ফিচারটি চালু হলে অন্যের পোস্ট করা বার্তা নিজের টুইটের সঙ্গে আলাদাভাবে প্রদর্শন করা যাবে। ফলে অনুসারী না হলেও সেই ব্যক্তির বার্তা অন্যরা পড়ার সুযোগ পাবেন। শুধু তাই নয়, প্রোফাইল প্রদর্শন করায় চাইলে সেই ব্যক্তির অ্যাকাউন্টের সঙ্গে যুক্তও হতে পারবেন। ফলে টুইটারে একে অপরের সঙ্গে বর্তমানের তুলনায় আরও বেশি যুক্ত হওয়ার সুযোগ মিলবে।

‘অ্যাওয়ার্ড’ ফিচার চালুর জন্যও কাজ করছে টুইটার। ফিচারটি চালু হলে জনপ্রিয় টুইট বার্তার জন্য ‘অ্যাওয়ার্ড’ পাওয়া যাবে। পুরোনো টুইট এবং নির্দিষ্ট প্রোফাইল খুঁজে পাওয়ার জন্য ‘জয়েন অ্যান্ড ডিসকভারি বাটন’ ও ‘প্রোনাউন্স পেজ’ আনছে টুইটার। সব ঠিক থাকলে শিগগিরই ফিচারগুলো ব্যবহারের সুযোগ মিলবে।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ