আল-আরাফা‘র পরিচালনা পর্ষদে পরিবর্তন নিয়ে তোলপাড়

বিশেষ প্রতিবেদক, এবিসিনিউজবিডি, ঢাকা (১৭ সেপ্টেম্বর ২০২১) : বেসরকারি খাতের অন্যতম বৃহৎ আর্থিক প্রতিষ্ঠান আল-আরাফাহ ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদে হঠাৎ করে অস্বাভাবিক পরিবর্তন আনা হয়েছে। ব্যাংকটির শীর্ষ দুই পদে পরিবর্তন আনা একজন বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য। অন্যদিকে পরিচালক পদে দায়িত্ব পালনের জন্য সুপারিশ করা ব্যক্তি স্বাধীনতা বিরোধী জামায়াত সদস্য। গোয়েন্দা সংস্থার প্রতিবেদনেও ব্যাংকটির নয়া এই দুই কর্মকর্তার পরিচয় এভাবেই তুলে ধরা হয়েছে। বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট মহলে তোলপাড় চলছে। ব্যাংকটি এখন কাদের নিয়ন্ত্রণে যাচ্ছে, তা নিয়ে প্রশ্নের উদ্রেক করেছে।

গত ৯ আগস্ট আল-আরাফাহ ইসলামী ব্যাংকের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আব্দুস সামাদ (লাবু) এর সভাপতিত্বে ৩৬২তম সভায় আলহাজ্ব সেলিম রহমানকে পরিচালক পর্ষদের চেয়ারম্যান এবং আলহাজ্ব আবু নাসের মোহাম্মদ ইয়াহিয়াকে ভাইস চেয়ারম্যান নির্বাচিত করা হয়।

অনুসন্ধানে জানা গেছে, ব্যাংকটির শীর্ষ পদে পরিবর্তন আনা দুই কর্মকর্তার বিষয়ে গোয়েন্দা প্রতিবেদনে ভয়াবহ তথ্য তুলে ধরা হয়েছে। এর মধ্যে নতুন ভাইস চেয়ারম্যান সম্পর্কে গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে, ‘তদন্তে পরিলক্ষিত হয় আল-আরাফাহ ইসলামী ব্যাংকের ভাইস চেয়ারম্যান আবু নাসের মোহাম্মদ ইয়াহিয়া বিএনপির কেন্দ্রীয় নেতা। তার পিতা মৃত আবু তাহের বিএনপির সাবেক এমপি ছিলেন। আর ইয়াহিয়ার বড় ভাই জাকারিয়া তাহের ওরাফে সুমন বিএনপির সাবেক এমপি।’ প্রতিবেদনে আরো বলা হয়, ‘বিএনপির ঢাকায় অবস্থিত গুলশানে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ের ভবনটির মালিক মোহাম্মদ ইয়াহিয়া। বিএনপিকে তিনি এই অফিসটি বিনা ভাড়ায় পরিচালনা করার সুযোগ করে দিয়েছেন।’

গোয়েন্দা প্রতিবেদনে ব্যাংকটির নতুন পরিচালক নিয়াজ আহমেদ সম্পর্কে তুলে ধরা তথ্যে বলা হয়েছে, ‘আল-আরাফাহ ইসলামী ব্যাংকের পরিচালক নিয়াজ আহমেদ (সেভয় আইসক্রিম ইন্ডাস্ট্রি এর মালিক) ইসলামী শাসন পার্টির একনিষ্ঠ সমর্থক থাকলেও বর্তমানে তার সাথে জামায়াতের সংশ্লিষ্টতা রয়েছে। বংশানুক্রমে তার পরিবার পাকিস্তান থেকে আগত বলে জানা যায়।’

অনুসন্ধানে জানা যায়, গোয়েন্দা সংস্থার এই প্রতিবেদন ইতিমধ্যে বাংলাদেশ ব্যাংকে পাঠানো হয়েছে। ফলে এ নিয়ে সংশ্লিষ্ট মহলে ব্যাপক তোলপাড় চলছে। আল আরাফাহ ব্যাংকটি এখন কাদের নিয়ন্ত্রণে যাচ্ছে, তা নিয়ে সব মহলে প্রশ্নের উদ্রেক করেছে।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ