আবারো বিশ্বসেরা ধনী কার্লোস স্লিম

image_14799_0ওয়াশিংটন: আবারো বিশ্বের সেরা ধনী ব্যক্তি হিসেবে বিবেচিত হলেন মেক্সিকান ব্যবসায়ী কার্লোস স্লিম হেলু। এই নিয়ে চতুর্থবারের মতো  তিনি বিশ্বসেরা হলেন।

আমেরিকার প্রভাবশালী ম্যাগাজিন ‘ফোর্বস’ এর তালিকায় হেলু আবারো শ্রেষ্ঠ ধনীর স্থানটি দখল করে নিয়েছেন।

টেলিকমিউনিকেশন ও নির্মাণ ব্যবসায়ী কার্লোস স্লিম হেলুর সম্পদের পরিমাণ সাত হাজার তিনশত কোটি ডলার মাত্র! যার অংকটা বাংলায় বুঝতে চাইলে এর সাথে বাহাত্তুর গুন  দিতে হবে!

হেলুর ঠিক নিচের অবস্থানটি দখল করেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। এই টেক জায়ান্টের সম্পদের পরিমান ছয় হাজার সাতশত কোটি ডলার।

তবে এবার প্রথমবারের মতো ধনীদের শীর্ষ তালিকায় স্থান করে নিয়েছে স্প্যানিশ ফ্যাশন হাউজ ‘জারা ফ্যাশন’ এর প্রতিষ্ঠাতা স্বত্বাধিকারি আমানিকো অর্তেগা।

এই প্রথমবারের মতো কোনো ফ্যাশন হাউজ ধনীদের তালিকায় স্থান করে নেওয়া অর্তেগার সম্পদের পরিমাণ পাঁচ হাজার পাঁচশত কোটি ডলার।

তবে গতবারের তৃতীয় স্থানে থাকা ওয়ারেন বাফেট এবার চতুর্থস্থানে অবস্থান করছেন।

ফোর্বসের জরিপ জানায়, ১০০ কোটি ডলারের বেশি সম্পদের মালিকের পরিমাণ প্রায় দেড়হাজার। এদের স্বীকৃত সম্পদের পরিমাণ পাঁচ লাখ চল্লিশ হাজার কোটি ডলার।

একশত কোটি ডলারের বেশি মালিক এমন ধনকুবের সবচেয়ে বেশি রয়েছে আমেরিকায়। এদের সংখ্যা চারশত বিয়াল্লিশ জন।

অন্যদিকে এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে রয়েছেন তিনশত ছিয়াশি জন, ইউরোপের তিনশত ষাট জন, এবং মধ্যপ্রাচ্য ও আফ্রিকা রয়েছেন একশত তিনজন জন।

সূত্র: ফোর্বস ম্যাগাজিন

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ