নতুন প্রজন্ম মানবিক গুণসম্পন্ন হতে হবে – ভূমিমন্ত্রী

প্রতিবেদক, এবিসি নিউজ বিডি, চট্টগ্রামঃ
বাংলাদেশকে এগিয়ে নিতে নতুন প্রজন্মকে মানবিক গুণাবলির অধিকারী হতে হবে বলে ভূমিমন্ত্রী মনে করেন।

১৫ ফেব্রুয়ারী (শুক্রবার) সকালে চট্টগ্রামে নগরীর নাসিরাবাদ সরকারি বালক উচ্চবিদ্যালয় মাঠে দৈনিক পূর্বকোণ আয়োজিত ‘মানবিক মেলা’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ কথা বলেন।

মন্ত্রী আরও বলেন , নতুন প্রজন্মের চিন্তা-চেতনা যদি আধুনিক না হয়, তাদের ভেতরে যদি মানবিকতা না থাকে, তাহলে দেশ এগিয়ে যাবে না। দেশকে এগিয়ে নিতে নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে। তাদের মানবিক গুণ অর্জন করতে হবে।

তিনি জানান, কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা নিশ্চিত করতে বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোকে বিভিন্ন ভাবে করমুক্ত সুবিধা দেয়া হচ্ছে। সিএসআরের মাধ্যমে সরকার চেষ্টা করছে সামাজিক দায়বদ্ধতা নিশ্চিত করতে। ‘মানবিক মেলা’ নামে মানব কল্যাণমুখী সচেতনতা মূলক এ ধরণের ব্যতিক্রমী মেলা আয়োজন করার জন্য ভূমিমন্ত্রী ‘পূর্বকোণ’ পরিবারের (প্রতিষ্ঠান) প্রশংসা করেন।

আয়োজকরা বলেন, মানবিক মেলা আয়োজনের মূল উদ্দেশ্য হল, সাধারণ মানুষ যেন মেলায় এসে ‘পরিবর্তনের কারিগর’-দের সঙ্গে পরিচিত হতে পারে এবং তাদের কার্যক্রম সম্পর্কে অবহিত হওয়ার সুযোগ পান। এতে বিভিন্ন সংগঠনের কর্মীরাও আরও ভালো কাজ করতে উৎসাহিত হবেন। অন্যদিকে আগত দর্শনার্থীরাও অনুপ্রেরণা পাবেন সমাজকর্মে- জনহিতকর কাজে যুক্ত হতে।

উল্লেখ্য, উদ্ভাবনী জ্ঞান, মেধা এবং জনহিতকর কার্যক্রমের মাধ্যমে যারা সমাজ তথা দেশের সার্বিক উন্নয়নে অবদান রেখে চলেছেন এ ধরণের ৫০টি স্বেচ্ছাসেবী/ সামাজিক সংগঠন এতে অংশ গ্রহণ করছে।

এর আগে সকালে মেলা উপলক্ষে সবার অংশগ্রহণে বর্ণাঢ্য একটি র্যাযলির মধ্য দিয়ে দিনটি শুরু করা হয়। মানবিক মেলাতে স্বেচ্ছাসেবী সংগঠনগুলো থেকে সহায়তাপ্রাপ্ত সুবিধাবঞ্চিত শিশু ও অসহায় মানুষদের অংশগ্রহণে থাকবে আবৃত্তি, গান, নাচসহ সাংস্কৃতিক অনুষ্ঠান। বিভিন্ন সংগঠন মেলায় চিকিৎসা ও স্বাস্থ্যসেবা প্রদান করবে।

মানবিক মেলার উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে প্রদান করেন পূর্বকোণ সম্পাদক ডা. ম. রমিজউদ্দিন চৌধুরী। এছাড়া পরিচালনা সম্পাদক জসিম উদ্দীন চৌধুরী সহ আরও অনেক স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ