জ্বালানি ও বিদ্যুৎ মন্ত্রণালয় দুর্নীতির কেন্দ্র: আনু মুহাম্মদ

জেলা প্রতিনিধি, এবিসিনিউজবিডি,
দিনাজপুর (২৬ আগস্ট ২০১৮) : জ্বালানি ও বিদ্যুৎ মন্ত্রণালয় দুর্নীতির কেন্দ্র হয়ে দাঁড়ানোয় এখনও উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনির চক্রান্ত অব্যাহত রয়েছে উল্লেখ করে তেল-গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, সৌর, বায়ু শক্তি ও গ্যাস সম্পদ ব্যবহার করে রামপাল, রূপপুর ও ফুলবাড়ীতে কোনও কিছু ধ্বংস না করেই নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব।

২৬ আগস্ট রবিবার সকালে ফুলবাড়ী ট্রাজেডি দিবস উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আনু মুহাম্মদ বলেন, ‘এশিয়া এনার্জি’র শেয়ার মার্কেটের কমিশন খেয়ে অনেক মন্ত্রী-আমলা উন্মুক্ত খনির পক্ষে প্রচারণা চালাচ্ছেন। অথচ বিভিন্ন কমিটি উন্মুক্ত খনির বিরুদ্ধে প্রতিবেদন দিয়েছে। জ্বালানি ও বিদ্যুৎ মন্ত্রণালয় দুর্নীতির কেন্দ্র হয়ে দাঁড়ানোয় এখনও উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনির চক্রান্ত অব্যাহত রয়েছে।’

তিনি বলেন, ‘মন্ত্রণালয়ের দায়মুক্তি আইন প্রত্যাহার করতে হবে, যেন অপরাধীরা পার পেয়ে না যায়। জাতীয় কমিটির তদন্ত অনুযায়ী এই ঘটনার সঙ্গে মন্ত্রী-উপদেষ্টারা জড়িত। সরকারের কাছে দাবি করা হয়েছে, জড়িতদের তদন্তের মাধ্যমে বিচারের আওতায় আনতে হবে। এই ঘটনা ধামাচাপা দেওয়া হলে প্রকৃত অপরাধীদের শনাক্ত করে গণআদালতের মাধ্যমে জনগণের কাছে হাজির করবে জাতীয় কমিটি।’

এর আগে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে ও কালো ব্যাজ ধারণ, শোক র‌্যালি, শহীদ স্মৃতি সৌধে পুষ্পার্ঘ্য অর্পণ করে ফুলবাড়ীবাসী। এ সময় তারা বিশাল র‌্যালি বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ২০০৬ সালের নিহতদের শহীদ স্মৃতিস্তম্ভে গিয়ে শেষ হয়।

অনুষ্ঠানে ঘোষণা দেওয়া হয়, খনিজ সম্পদ লুটেরাদের গ্রেফতারসহ ফুলবাড়ীবাসীর ৬ দফা দাবি আদায়ের লক্ষ্যে আগামী ৩০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দেওয়া হবে। এই ৬ দফা দাবি আদায় না হলে ১২ অক্টোবর ফুলবাড়ীতে সম্মেলন করে হরতাল কর্মসূচি ঘোষণা করা হবে।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ