সিদ্ধেশ্বরী স্কুল মাঠে স্থাপনা হবে না

sdwsri fieldরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সিদ্ধেশ্বরী বয়েজ স্কুল ও কলেজ মাঠে স্থাপনা নির্মাণ না করতে নির্দেশনা দিয়েছে হাই কোর্ট।

ক রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের বেঞ্চ বুধবার এই আদেশ দেয়।

ওই স্কুলের মাঠ দুই বছরের জন্য তমা গ্রুপকে ইজারা দেয়ার সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে একটি রুলও জারি করেছে হাই কোর্ট।

স্থানীয় সরকার সচিব, শিক্ষা সচিব, ঢাকার জেলা প্রশাসক, কলেজের প্রিন্সিপাল, স্কুল ও কলেজের পরিচালনা পরিষদের চেয়ারম্যান এবং ইজারাগ্রহণকারী প্রতিষ্ঠান তমা গ্রুপকে চার সপ্তাহের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন ড. ইউনুস আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিত রায়।

ইউনুস আলীর দাবি, মৌচাক-মগবাজার ফ্লাইওভার নির্মাণে যন্ত্রপাতি রাখার কথা বলে গত ২১ জানুয়ারি থেকে ২০১৫ সালের ২১ জানুয়ারি সময়ের জন্য ওই মাঠ ঠিকাদার প্রতিষ্ঠানকে ইজারা দেয়া হয়।  অথচ বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলের পরিচালনা পরিষদের বিধি অনুসারে কোনো স্কুলের কোনো সম্পত্তি হস্তান্তর করার ক্ষমতা পরিচালনা পরিষদের কাউকে দেয়া হয়নি।

“ওই লিজ বাতিলের জন্য সরকারকে আইনি নোটিশ দেয়া হলেও তা বাতিল হয়নি। এতে ওই এলাকার বাসিন্দাদের সাংবিধানিক অধিকার লঙ্ঘিত হয়েছে।”ইউনুস আলী বলেন, ‘বিতর্তিত’ ওই ইজারা দেয়ার সময় কলেজের পরিচালনা পরিষদের অধিকাংশ সদস্যের সম্মতি নেয়া হয়নি।

“ওই স্কুল ও কলেজের শিক্ষার্থীদের পাশাপাশি ওই মাঠে এলাকার ছেলে-মেয়েরা খেলাধুলা করে। এখানে দুই ঈদের নামাজ হয়। জানাজার নামাজ হয়। কিন্তু লিজ দিয়ে দেয়ায় এ সব কাজে বিঘ্ন হচ্ছে।”

সিদ্ধেশ্বরী অ্যাপার্টমেন্ট ও বাড়ি মালিক সমিতির সভাপতি প্রকৌশলী আমিনুল ইসলাম গত মার্চ মাসে এই রিট আবেদন করেন।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ