ডিসিদের সংবাদপত্র বন্ধের ক্ষমতা দেওয়ার খবর সঠিক নয় : ইনু

inu-2সিনিয়র রিপোর্টার, এবিসিনিউজবিডি

ঢাকা : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, জেলা প্রশাসকদের (ডিসি) হাতে সংবাদপত্রের ডিক্লারেশন বাতিলের ক্ষমতা দেওয়া হচ্ছে খবরটি সঠিক নয়। বর্তমান সরকার গণমাধ্যমের অবাধ অধিকারে বিশ্বাসী।

বৃহস্পতিবার দুপুরে তথ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

তথ্যমন্ত্রী বলেন, আমি আগেও বলেছি, জেলা প্রশাসকদের (ডিসি) হাতে সংবাদপত্রের ডিক্লারেশন বাতিলের ক্ষমতা দেওয়া হচ্ছে না। এধরনের খবর সঠিক নয়। বর্তমান সরকার গণমাধ্যমের অবাধ অধিকারে বিশ্বাসী। তাই গোপনে গণমাধ্যমের জন্য কোনো আইন সরকার করবে না। তথ্য মন্ত্রণালয় গোপন কিছু করে না। স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করেই নতুন আইন করা হবে।

হাসানুল হক ইনু বলেন, আইন, অধ্যাদেশ, বিধি, প্রবিধি, নীতিমালা যুগোযুপোযোগী তথা হালনাগাদ করার জন্য রুটিন কাজ করছে মন্ত্রণালয়। তথ্য মন্ত্রণালয় এ সংক্রান্ত বিভিন্ন কমিটি রয়েছে। বিভিন্ন অধ্যাদেশ আইন নীতিমালা যুগোযুপোযোগী করার জন্য কাজ করছে।
তথ্যমন্ত্রী বলেন, নিয়মিত কাজের অংশ হিসেবেই তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে বাংলাদেশ টেলিভিশন ও চলচ্চিত্র আইন, ২০১৪ এবং বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট আইন,২০১৪ জাতীয় সংসদে পাশ হয়েছে।

বর্তমান সরকার মত প্রকাশের অবাধ স্বাধীনতার প্রতি শ্রদ্ধাশীল জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, দ্য প্রিন্টিং প্রেসেস অ্যান্ড পাবলিকেশনস (ডিক্লারেশন অ্যান্ড রেজিষ্ট্রেশন) আইন ১৯৭৩ সালে প্রণয়ন করা হয়। এরপর ১৯৯১ সালে এটি একবার সংশোধন করা হয়। প্রায় ৪১ বছর আগে যখন আইনটি প্রণীত হয় তখন দেশে গণমাধ্যমের এতো ব্যাপকতা ছিল না। সময়ের পরিক্রমায় এবং প্রযুক্তির উন্নয়নের ফলে সংবাদপত্র জগতে বৈপ্লবিক পরিবর্তন সাধিত হয়েছে।

 

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ