দুনেত্রীকে সংলাপে বসাবেন ৭ শিক্ষার্থী

amjonota

দেশের প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপির প্রধান দুই নেত্রীকে সংলাপে বসাতে চান ৭ শিক্ষার্থী। তারা ‘আমজনতা’ নামে একটি সংগঠনের ব্যানারে এই উদ্যোগ নিতে চান।

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা এবং বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে সংলাপে বসানোর এই প্রক্রিয়াকে তারা আরেকটি ‘গণজাগরণ’ বলে উল্লেখ করেছেন।

এই ৭ শিক্ষার্থী হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমবিএ অধ্যয়নরত ওঙ্কুর ওয়ারেস খান, সোশ্যাল অ্যাক্টিভিস্ট এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বিবিএ ছাত্র শুভ কামাল, আইনজীবী মিনহাজ উদ্দিন মিরান, ইউল্যাব বিশ্ববিদ্যালয়ের মিডিয়া অ্যান্ড জার্নালিজম বিভাগের ছাত্র মুক্তার ইবনে রফিক, বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু ছাত্র নাহিদ হাসান হিমু, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রী ও সোশাল অ্যাক্টিভিস্ট শামিম আরা নিপা এবং নুসরাত স্মৃতি। তারা ৭ জনই ‘আমজনতা’র প্রতিষ্ঠা সদস্য।

এসব শিক্ষার্থীরা ‘আমজনতা’র আয়োজনে ‘দুনেত্রীর সংলাপের মাধ্যমে সকল রাজনৈতিক সমস্যার সমাধান হউক’ শীর্ষক ব্যানারে কর্মসূচি হাতে নিয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে- আগামীকাল বুধবার সকাল ৭টা থেকে অবস্থান নিয়ে টানা ৭১ ঘণ্টার অনশন। এজন্য তারা জাতীয় সংসদ ভবনকে বেছে নিয়েছেন। কারণ তারা মনে করেন, আলোচনাতে সব সমস্যার সমাধান এবং তা সংসদে বসেই করা উচিত।

আমজনতা’র এসব শিক্ষার্থীর আশা, ‘দেশের সবাই তাদের আন্দোলনে শুধু সংহতি প্রকাশই নয় সশরীরে অংশ নিবেন।’

এই আন্দোলন-কর্মসূচির প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়াও সংহতি জানাবেন বলে তারা আশাপ্রকাশ করেছেন।

আর এই কর্মসূচি সফলে ইতোমধ্যে ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে প্রচারণা চালানো হয়েছে।

অনশন কর্মসূচির আয়োজকরা জানান, এর আগে শীতবস্ত্র বিতরণ, চিকিৎসা, ত্রাণ বিতরণসহ সবশেষ শাহবাগের আন্দোলনেও ‘আমজনতা’ (ম্যাঙ্গোপিপল) নামে গণজাগরণ কর্মসূচিতে অংশ নিয়েছেন তারা।

‘আমজনতা’র প্রতিষ্ঠাতা সদস্য নুসরাত স্মৃতি বলেছেন, দেশের চলমান অস্থির রাজনৈতিক পরিস্থিতিতে রাজনৈতিক নেতাদের মতো আমরা আমজনতাও উদ্বিগ্ন। এই পরিস্থিতিকে সামনে রেখেই আমরা ৭১ ঘণ্টার অনশন পালন করব।

তিনি জানান, ৭১ ঘণ্টা অনশন শুরু হবে আগামী ২৭ মার্চ সকাল ৭টা থেকে এবং চলবে ৩০ মার্চ সকাল ৬ টা পর্যন্ত। অনশনের স্থান হিসেবে প্রাথমিকভাবে সংসদ ভবনের সম্মুখস্থলকে নির্ধারণ করা হয়েছে। অনশনে পাঁচজন ছেলে এবং দুজন মেয়ে অংশ নেবেন।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ