শাহবাগী দের একাত্মতায় কলকাতা

imagges

শাহবাগ আন্দোলনের পাশে থেকে অনুপ্রেরণা জোগানোর আরও একবার প্রতিশ্রুতি দিল কলকাতা। শাহবাগের আন্দোলনকে সমর্থন জানিয়ে বহু আগেই কলকাতায় তৈরি হয়েছিল ‘ফেসবুক কমিউনিটি’।

মঙ্গলবার ওই ‘ফেসবুক কমিউনিটির’ উদ্যোগেই কলকাতা একাডেমির সামনে মিলিত হয়েছিলেন কয়েকশ’ সদস্য। তখন উপস্থিত সকলের হাতেই ছিল শাহবাগের সমর্থনে রঙিন প্ল্যাকার্ড ও পোস্টার। শাহবাগের আন্দোলনকে সমর্থন জানিয়ে বক্তব্য রাখেন কমিউনিটির সদস্যরা।

এরপর একাডেমি চত্বরের সামনে উপস্থিত সদস্যরা পদযাত্রা করে কলকাতার ধর্মতলাস্থ গান্ধী মূর্তির পাদদেশে পৌঁছান। সেখানে প্রদীপ প্রজ্জ্বালনের মাধ্যমে শাহবাগের আন্দোলনের সাথে সংহতি প্রকাশ করেন তারা। সে সময় কলকাতা শহরের সাধারণ মানুষ ফুটপাতে দাঁড়িয়ে মোমবাতি জ্বালিয়ে শাহবাগ আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করেন।

কমিউনিটির প্রধান সদস্য পঙ্কজ রায় বলেন, “শাহবাগের পাশে আমরা সবসময়ই আছি, ওঁরা (শাহবাগের আন্দোলনকারীরা) যেন নিজেদের একা না মনে করে।”

পঙ্কজ আরও জানান, এই আন্দোলনকে সহমর্মিতা জানাতে গণস্বাক্ষর অভিযান শুরু হয়েছে। স্বাক্ষর সংখ্যা এক লাখে পৌঁছালে সেই স্বাক্ষরের প্রতিলিপি ঢাকার শাহবাগের প্রজন্ম চত্বরে পৌঁছে দেয়া হবে।

অন্যদিকে শাহবাগের আন্দোলনের সাথে সংহতি প্রকাশ করে কলেজ স্ট্রিটের কফি হাউজের তিনতলায় একটি চিত্রপ্রদর্শনীর আয়োজনও করা হয়েছে। এই চিত্রপ্রদর্শনীর উদ্বোধন করেন বিশিষ্ট কবি শঙ্খ ঘোষ। ফটো সাংবাদিক অধ্যাপক পুলক চন্দের তোলা শাহবাগের আন্দোলনের বিভিন্ন মুহূর্তের ৭০টি ছবি এই প্রদর্শনীতে স্থান পেয়েছে। প্রদর্শনী চলবে আগামী ১৩ এপ্রিল পর্যন্ত।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ