নতুন নৌবাহিনী প্রধান ফরিদ হাবিব

নিউজডেস্ক

এবিসিনিউজবিডি

ঢাকা: বাংলাদেশ নৌবাহিনীর নতুন প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন রিয়ার এডমিরাল মুহাম্মদ ফরিদ হাবিব, এনডিসি, পিএসসি,  বিএন। আগামী ২৮ জানুয়ারি থেকে তিনি নৌবাহিনী প্রধানের দায়িত্ব পালন করবেন।

নৌবাহিনী প্রধান হিসেবে নিযুক্ত হওয়ার পাশাপাশি তাঁকে ভাইস এডমিরাল পদে পদোন্নতি প্রদান করা হয়েছে, যা তার দায়িত্ব গ্রহণের দিন থেকে কার্যকর হবে। রোববার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়।

নব নিযুক্ত নৌ প্রধান রিয়ার এডমিরাল মুহাম্মদ ফরিদ হাবিব ভাইস এডমিরাল জহির উদ্দিন আহমেদ, (এনডি), এনডিসি, পিএসসি, বিএন’র স্থলাভিষিক্ত হচ্ছেন। উল্লেখ্য, ভাইস এডমিরাল জহির উদ্দিন আহমেদ আগামী ২৮ জানুয়ারি স্বাভাবিক অবসরে যাবেন।

নবনিযুক্ত নৌবাহিনী প্রধানের জীবন বৃত্তান্ত

টাঙ্গাইল জেলার কালিহাতী উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৫৯ সালে জন্মগ্রহণ করেন রিয়ার এডমিরাল মুহাম্মদ ফরিদ হাবিব । তার পিতা মরহুম মোহাম্মদ আলী, বাংলাদেশ সরকারের প্রাক্তন উপ-সচিব। ০৮ জুলাই ১৯৭৬ সালে বাংলাদেশ নেভাল একাডেমীতে অফিসার ক্যাডেট হিসেবে যোগ দেন তিনি। ১৯৭৭ সালে যুক্তরাজ্যের ব্রিটানিয়া রয়েল নেভাল কলেজ, ডার্টমাউথ হতে মিডশীপম্যান হিসেবে বেসিক নেভাল প্রশিক্ষণ সম্পন্ন করেন। কৃতিত্বের সাথে প্রশিক্ষণ সম্পন্ন করার পর ১ জানুয়ারি ১৯৭৯ (প্রবীনতাসহ ২৬ মে ১৯৭৮) সালে তিনি বাংলাদেশ নৌবাহিনীতে এক্সিকিউটিভ শাখায় কমিশন লাভ করেন।

রিয়ার এডমিরাল মুহাম্মদ ফরিদ হাবিব দেশে বিদেশে পেশাগত বিভিন্ন কোর্সে অংশগ্রহণ করেন এবং সকল গ্রেডেড কোর্সে প্রথম শ্রেণী প্রাপ্ত হন। বিভিন্ন কোর্সের মধ্যে অস্ট্রেলিয়া এবং পাকিস্তান হতে নেভিগেশন ও ডাইরেকশন স্পেশালাইজেশন কোর্স, চীন হতে মিসাইল কোর্স ও মাইন সুইপিং কোর্স, ঢাকার মিরপুর এবং যুক্তরাষ্ট্রের নিউপোর্ট, রোড আইল্যান্ড হতে কমান্ড এন্ড ষ্টাফ কোর্স, যুক্তরাজ্য হতে জয়েন্ট ওয়ারফেয়ার কোর্স ও সি সেফটি কোর্স, মিরপুর এনডিসি হতে ন্যাশনাল ডিফেন্স কোর্স ও ক্যাপস্টোন কোর্স এবং যুক্তরাষ্ট্রের হাওয়াই হতে ফ্ল্যাগ অফিসার্স কম্বাইন্ড ফোর্স মেরিটাইম কম্পোনেন্ট কমান্ডার কোর্স সম্পন্ন করেন তিনি।

বাংলাদেশ নৌবাহিনীতে দীর্ঘ এবং বর্ণাঢ্য চাকুরীজীবন কালে তিনি ফ্রিগেট, লার্জ পেট্রোল ক্রাফ্ট, মাইন সুইপার ও মিসাইল বোট প্রভৃতি ছোট বড় বিভিন্ন জাহাজে অধিনায়কের দায়িত্ব পালন করেন। একজন সফল নেভিগেটর হিসেবে তিনি যুক্তরাজ্য, চীন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিংগাপুর, শ্রীলংকা এবং পাকিস্তানের বিভিন্ন জাহাজ সফলতার সাথে নেভিগেট করেছেন। তিনি বাংলাদেশ নেভাল একাডেমীর কমান্ড্যান্টের দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ, মিরপুর, ঢাকায় ডাইরেক্টিং স্টাফ (ইন্সট্রাক্টর) এবং কর্নেল জেনারেল স্টাফ (কর্ণেল জিএস) হিসেবে দায়িত্ব পালন করেন।

রিয়ার এডমিরাল মুহাম্মদ ফরিদ হাবিব বাংলাদেশ নৌবাহিনীর উচ্চতর কমান্ড পজিশনের (এরিয়া কমান্ডার) দায়িত্বে নিয়োজিত ছিলেন, তার মধ্যে কমোডর কমান্ডিং বিএন ফ্লোটিলা (কমব্যান), কমডোর কমান্ডিং খুলনা (কমখুল) এবং নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ঢাকা উল্লেখযোগ্য। এছাড়া তিনি নৌ সদর দপ্তরে সহকারী নৌ বাহিনী প্রধান (পার্সোনেল), পরিচালক নৌ অপারেশন্স, পরিচালক নৌ পরিকল্পনা, পরিচালক নৌ সংকেত, পরিচালক নৌ অস্ত্র, পরিদর্শন ও সরবরাহ, নৌ সচিব এবং জাজ্ এডভোকেট জেনারেল এর দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ কোস্টগার্ডে পরিচালক পরিকল্পনা হিসেবেও দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি নৌ সদর দপ্তরে ০১ জুলাই ২০০৯ হতে সহকারী নৌ প্রধান (অপারেশন্স) হিসেবে কর্মরত আছেন। ১৮ ডিসেম্বর ২০০৮ সালে তিনি রিয়ার এডমিরাল পদে পদোন্নতি প্রাপ্ত হন। বর্তমান দায়িত্বের পাশাপাশি তিনি স্কাউটস্ এর কমিশনার এবং বাংলাদেশ স্কাউটস্ এর জাতীয় নির্বাহী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সম্প্রতি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি জিল্লুর রহমান কর্তৃক তিনি বাংলাদেশ স্কাউটসের দ্বিতীয় সর্বোচ্চ এওয়ার্ড `রৌপ্য ইলিশ` প্রাপ্ত হন। নৌবাহিনীতে অসাধারণ কৃতিত্ব এবং পেশাগত দক্ষতার জন্য তিনি নৌবাহিনী প্রধানের তরফে প্রশংসাপত্র প্রাপ্ত হন।

জানুয়ারি ২০, ২০১৩

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ