বিএনপি অফিস থেকে বোমা উদ্ধার কোন নাটক নয়

Arrest-Nazmul-sm20130312045014বিএনপি কার্যালয়ে তল্লাশির সময় পুলিশ হাতবোমা রেখে নাটক সাজিয়েছে বলে যে অভিযোগ দলটির নেতারা করেছেন তা প্রত্যাখ্যান করেছেন ওই অভিযানের নেতৃত্বে থাকা পুলিশ কর্মকর্তা।

মহানগর পুলিশের উপ কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান মঙ্গলবার সাংবাদিকদের বলেন, সোমবার নয় পল্টনে বিএনপি কার্যালয়ে অভিযানের দৃশ্য জনগণ টেলিভিশনে সরাসরি দেখেছে। সুতরাং বিএনপির অভিযোগ যে ভিত্তিহীন তা সবাই বুঝতে পেরেছে।

সোমবার বিকালে নয়া পল্টনে ১৮ দলীয় জোটের সমাবেশ কয়েকটি হাতবোমা বিস্ফোরণের পর পণ্ড হয়ে যায়। এর কিছু সময় পরই বিএনপি কার্যালয়ে ঢোকে পুলিশ।

সেখান থেকে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের দেড় শতাধিক নেতাকর্মীকে আটক করা হয় এবং ওই কার্যালয়ের সব কক্ষে তল্লাশি চালায় পুলিশ। এ সময় ১০টি হাতবোমা উদ্ধারের কথাও জানায় পুলিশ।

মঙ্গলবার বিএনপির তিন নেতা মির্জা ফখরুল, সাদেক হোসেন খোকা ও আলতাফ হোসেন চৌধুরীকে ছেড়ে দিলেও জোটের ১৫৪ জনের বিরুদ্ধে দুটি মামলা করে পল্টন থানা পুলিশ। পরে আদালত তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেয়।

মুক্তি পাওয়ার পর কার্যালয়ে ফিরে ফখরুল সাংবাদিকদের বলেন, “পুলিশ ককটেল জাতীয় জিনিস প্ল্যান্ট করে এখন বলছে যে এগুলো আমরা কার্যালয়ে রেখেছি।

“কার্যালয়ে বিস্ফোরক রাখার কোনো কারণই আমাদের নেই। আমরা একটি গণতান্ত্রিক দল। আমরা গণতান্ত্রিক আন্দোলনে বিশ্বাস করি।”

তিনি বলেন, পুলিশি তল্লাশির সময় তার চেম্বারের সব আসবাপত্র ভাংচুর করা হয়েছে। ফ্যান ও এসি নষ্ট করা হয়েছে। দপ্তরের দুটি কম্পিউটার অকেজো করে দেয়া হয়েছে। কাউন্সিলের সব নথিপত্র ও টাকা পয়সা নিয়ে গেছে পুলিশ। টিভি, ফ্রিজ, ফটোকপি মেশিনসহ ব্রিফিং কক্ষের আসবাপত্র ও মাইক সিস্টেমও নষ্ট করে দেয়া হয়েছে। ভাংচুর করা হয়েছে টয়েলেটের সেনিটারি সামগ্রীও।

এ বিষয়ে মাসুদুর রহমান সাংবাদিকদের বলেন, “অভিযানের ঘটনা কয়েকটি বেসরকারি টেলিভিশন চ্যানেল সরাসরি সম্প্রচার করেছে। তাছাড়া অনেক সাংবাদিক সে সময় সেখানে ছিলেন।
“এতেই পরিষ্কার হয়ে যায় পুলিশ ককটেল রেখে কোনো নাটক করেছে কি না। এতে প্রমাণিত হয় যে তাদের অভিযোগ ভিত্তিহীন।”

এর আগে বিএনপির স্থায়ী কমিটির সদস্য রফিকুল ইসলাম মিয়া সাংবাদিকদের বলেন, পুলিশ তাদের কেন্দ্রীয় কার্যালয়ের ভেতরে ঢুকে যেভাবে তল্লাশি চালিয়েছে এবং নেতা-কর্মীদের গ্রেপ্তার করেছে- তা বেআইনি।

অবশ্য এ অভিযোগ উড়িয়ে দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর বলেছেন, ‘যৌক্তিক’ কারণেই বিএনপি কার্যালয়ে অভিযান চালিয়েছে পুলিশ।

তিনি বলেন, আইন অনুযায়ী দুষ্কৃতকারীদের প্রতিহত বা গ্রেপ্তার করতে দেশের যে কোনো স্থানে প্রবেশ করার অধিকার আইনশৃঙ্খলা বাহিনীর আছে।

“রাজনৈতিক বা অরাজনৈতিক গোষ্ঠী হরতালের নামে কোথাও বোমা মজুদ করলে বা বোমা ফেলার স্পর্ধা দেখালে দেশের নিরাপত্তা বাহিনী তাদের বিরুদ্ধে সর্বাত্মক পদক্ষেপ নেবে, যে পদক্ষেপ গত সন্ধ্যায় নেয়া হয়েছে”, বলেন মন্ত্রী।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ