যুদ্ধাপরাধের বিচারে রাষ্ট্রপক্ষের সাক্ষীরা সুরক্ষা চান

130311173853_bangla_war_crimes_nirmool_committee_464x261_focusbanglaঢাকা:বাংলাদেশে যুদ্ধাপরাধের বিচারে রাষ্ট্রপক্ষের সাক্ষীরা বলছেন যে, তারা নিরাপত্তাহীনতায় ভুগছেন।

সাক্ষী আহমেদ ইমতিয়াজ বুলবুলের ভাইয়ের হত্যাকাণ্ডের পর তারা সরকারের কাছে নিরাপত্তা চাইছেন।

যুদ্ধাপরাধের বিচারের দাবিতে আন্দোলনকারী একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটিও সোমবার এক সংবাদ সম্মেলনে এজন্যে বিশেষ সুরক্ষা আইনের দাবি জানিয়েছে।

নেতারা বলছেন, এই পরিস্থিতিতে বিচার কাজ চালিয়ে যাওয়াই কঠিন হয়ে উঠতে পারে।

নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির বলেছেন সাক্ষীদের নিরাপত্তায় প্রচলিত আইনে যে ব্যবস্থা আছে সেটি পর্যাপ্ত নয়। এর জন্য বিশেষ সুরক্ষা আইন ও তার বাস্তবায়ন করে সরকারের কাছে নিরাপত্তা চেয়েছেন।

বাংলাদেশে মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের একজন সাক্ষী হলেন ভাস্কর ফেরদৌসি প্রিয়ভাষিণী।

মুক্তিযুদ্ধ চলাকালীন বিভিন্ন হত্যা, নির্যাতনের একজন প্রত্যক্ষদর্শী হিসেবে তিনি বলেন, বিভিন্ন সময়ে তাকে নানা ভাবে হুমকি দেওয়া হয়েছে।

শাহরিয়ার কবির বলেন, গত ১১ দিনে ২৩টি জেলায় ২০০০-এরও বেশি সহিংসতার ঘটনা ঘটেছে। তার মধ্যে এই মামলার সাক্ষীরাও হামলার শিকার হয়েছেন।

তিনি অভিযোগ করেন, এইসব সাক্ষীদের হুমকিদাতা জামায়াতে ইসলামী এবং যদি সাক্ষীদের ওপর ক্রমাগত হামলা হতে থাকে সেক্ষেত্রে বিচার প্রক্রিয়া ব্যহত হওয়ার একটা ঝুঁকি রয়েছে।

মি. কবির বলেন, ট্রাইব্যুনালের সাথে সংশ্লিষ্ট সকলের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে হবে।

প্রয়োজনে সকলকে গোয়েন্দা নজরদারী এবং আইন শৃঙ্খলা বাহিনী পর্যাপ্ত মোতায়েন প্রয়োজন রয়েছেন বলে তিনি মন্তব্য করেন।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ