নাড়ির টানে বাড়ি ফেরা

তাসনীয়া আজাদ লাভলী
ঈদে বাড়ি ফেরার অদম্য আকাঙ্খা সবার মনকেই আলোড়িত করে। সামাজিক পরিবর্তন ও নগরায়ণের ফলে যৌথ পরিবার প্রায় বিলুপ্ত হয়ে গেছে। বেশিরভাগ মানুষ এখন কর্মস্থলে স্ত্রী-সন্তান নিয়ে বসবাস করে। গ্রামের পৈতৃক ভিটা এখন অনেকটা খালিই পড়ে থাকে। ঈদের ছুটিতে এই খালি ভিটায় প্রাণের সঞ্চার হয়। ছেলেবেলার খেলার সাথীরা- যারা গ্রামেই থেকে গেছে তাদের সঙ্গে দেখা করা, স্বজনদের মধ্যে যারা বেঁচে নেই তাঁদের কবরস্থানে গিয়ে স্মরণ করা, শৈশব-কৈশোরের সুখস্মৃতি রোমন্থন করা, জন্মভিটার মাটির গন্ধ নেওয়া- এ ধরনের আবেগীয় বিষয় যুক্ত থাকে সবার ঈদযাত্রায়।

‘নাড়ির টানে বাড়ি ফেরা’ নামের ঈদযাত্রা সকলের নিরাপদ হোক- এমন প্রত্যাশা থাকলেও পথে পথে হতে হয় চরম ভোগান্তির শিকার।। দুঃখজনক বিষয় হলো প্রতিবারই ঈদযাত্রায় দুর্ঘটনার শিকার হয়ে অনেক প্রাণহানি ঘটে। এবার মহাসড়কগুলোর অবস্থা অতীতের যেকোনো সময়ের চেয়ে একটু ভালো হলেও যানজটে নাকাল ঘরে ফেরা মানুষরা।

ঘরমুখী মানুষের চাপ বেড়েছে কমলাপুর স্টেশনে : আসন্ন ঈদুল ফিতর উপলক্ষ্যে ট্রেন যাত্রার পঞ্চম দিনে মঙ্গলবার (৯ এপ্রিল) ৬ দিনের তুলনায় কমলাপুর রেল স্টেশনে অনেক বেশি যাত্রীর চাপ দেখা গেছে। সকালে স্টেশন ঘুরে দেখা যায়, চেকিং এর আওতায় এসে শত শত মানুষ স্টেশনে প্রবেশ করছেন। সবার সঙ্গেই রয়েছে ট্রেন যাত্রার টিকিট। কারো কাছে টিকিট না থাকলে তাকে ফেরত পাঠানো হচ্ছে। রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা পুরো বিষয়টি স্টেশনে দাঁড়িয়ে তদারকি করেছেন। যাত্রীদের প্রত্যাশা, সারা বছর যদি রেলওয়ে এমন সার্ভিস দেয়, তাহলে টিকিট বিহীন যাত্রী কমে যাবে।

এদিকে নির্ধারিত সময়ের আগে স্টেশনে চলে আসায় প্লাটফর্মে অনেক যাত্রীকে অপেক্ষা করতে দেখা গেছে। লালমনিরহাটগামী বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের যাত্রী গোলাম সারোয়ার এবিসিনিউজবিডিকে বলেন, ‘জেনেছি ট্রেনটি ছাড়তে ১৫ মিনিট বিলম্ব হবে। এ নিয়ে তেমন কোনো আক্ষেপ নেই। কারণ সুন্দর একটি পরিবেশের মধ্য দিয়ে স্টেশনে আসতে পেরেছি এবং ট্রেনে উঠতে পেরেছি।’

তিনি বলেন, ‘লালমনিরহাট অনেকটা দূরের পথ। ঈদ ছাড়াও যে কোনো সময় এই পথে বাসে যাতায়াত অনেক কষ্টকর। ভাগ্যক্রমে অনলাইন থেকে টিকিট কাটতে পেরেছি। পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতেই সেখানে যাওয়া।’

রংপুর এক্সপ্রেস ট্রেনের যাত্রী আমির হোসেন সিফাত এই প্রতিবেদককে বলেন, উত্তরবঙ্গের যাত্রীদের জন্য ট্রেন একমাত্র ভরসা। যমুনা সেতুতে যে পরিমাণ গাড়ির জট হয় ঈদের আগে এটি খুবই ভোগান্তির। এ বছর খুব সহজে অনলাইন থেকে টিকিট সংগ্রহ করা গেছে। আশা করি তেমন কোনো ভোগান্তি হবে না।

রেলওয়ের কর্মকর্তারা জানান, সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ১৪টি ট্রেন ঢাকা রেলওয়ে স্টেশন থেকে বিভিন্ন গন্তব্যে ছেড়ে গেছে। গতকাল ১ ঘণ্টা ৪৫ মিনিট বিলম্ব করা রাজশাহীগামী ধূমকেতু এক্সপ্রেস আজ ঠিক সময় সকাল ৬টায় ঢাকা স্টেশন ছেড়েছে।

জানা গেছে, গত ৬ দিনের তুলনায় সপ্তম দিনের (৯ এপ্রিল) মানুষের ভিড় অনেক বেশি হয়েছে। বিকেলের ট্রেনগুলোতে সকালের চেয়ে আরো বেশি যাত্রীর চাপ দেখা গেছে।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ