বাংলাদেশকে হতাশায় ডুবিয়ে চালকের আসনে শ্রীলঙ্কা

মনির হোসেন মিন্টু, এবিসিনিউজবিডি, ঢাকা (৩১ মার্চ ২০২৪) : প্রথম টেস্টের হতাশা ভুলে চট্টগ্রামে ভালো কিছুর আশায় মাঠে নেমেছিল বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় টেস্টে টাইগারদের নির্বিষ বোলিংয়ে হতাশার দিন কাটিয়েছে স্বাগতিকরা। প্রথম দিনের খেলা শেষে ৪ উইকেটে ৩১৪ রান তুলেছে লঙ্কানরা। বলা যায় প্রথম দিন শেষেই চালকের আসনে আছে সফরকারীরা। বাংলাদেশকে বড় লক্ষ্যই দিতে যাচ্ছে লঙ্কানরা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে জিতে ব্যাট করতে নেমে প্রথম সেশনটা দুর্দান্ত কাটায় শ্রীলঙ্কা। ক্যাচ মিস ও রান আউটের সুযোগ হাতছাড়ায় আধিপত্য দেখায় সফরকারীরা। এই সুযোগে দুই ওপেনার দিমুথ করুণারতেœ ও নিশান মাদুশকায় ১৪ ওভারে দলীয় অর্ধশতক পূর্ণ করে লঙ্কানরা। দলীয় ৯৬ রানে মাদুশকাকে ফিরিয়ে প্রথম সাফল্য পায় বাংলাদেশ। মিরাজের বলে কাভারে খেলেছিলেন করুনারতেœ। এক রান পূর্ণ করার পর দ্বিতীয় রানের জন্য ক্রিজ ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন মাদুশকা। কিন্তু করুনারতেœ তাকে ফেরত পাঠান। এতে ক্রিজে ফেরার আগেই হাসানের দুর্দান্ত থ্রোতে স্ট্যাম্প ভেঙে দেন লিটন। রান আউটে কাটা পড়ে ৫৭ রানে সাজঘরে ফিরলেন মাদুশকা।

মাদুশকার বিদায়ের পর কুশল মেন্ডিসকে নিয়ে জুটি গড়েন দিমুথ করুনারতেœ। মাদুশকার পর এই দুই ব্যাটারও তুলে জোড়া অর্ধশতক। দিমুথ করুনারতেœ বাংলাদেশের বিপক্ষে ৯৩ বলে তুলে নেন অর্ধশতক আর কুশল মেন্ডিস ৮৭ বলে তুলে নেন অর্ধশতক। এই জুটিতে ভর করে ৫৩ ওভার ১ বলে ভর করে দলীয় ২০০ রান পূর্ণ করে শ্রীলঙ্কা। তবে এরপরেই এই জুটিকে থামান হাসান মাহমুদ। তার বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান ১২৯ বলে ৮৬ রান করা দিমুথ করুনারতেœ। তার বিদায়ে ভাঙে ১১৪ রানের জুটি। এটি হাসানের প্রথম টেস্ট উইকেট। এই সেশনে দুই উইকেট তুলতে পারায় কিছুটা হলেও স্বস্তি ফেরে টাইগার শিবিরে।

অ্যাঞ্জেলো ম্যাথুসকে নিয়ে আরও একটা বড় জুটির দিকে এগোচ্ছিলেন কুশল মেন্ডিস। কিন্তু টেস্টে নিজের দশম সেঞ্চুরির খুব কাছে গিয়েও সাকিবের বলে আউট হয়ে ফিরেছেন কুশল মেন্ডিস। সাজঘরে ফেরার আগে ১৫০ বলে করেছেন ৯৩ রান। মেন্ডিস ফেরায় ভাঙে ৫৩ রানের তৃতীয় উইকেট জুটি। হাসানের দ্বিতীয় শিকার হয়ে ফেরেন অ্যাঞ্জেলো ম্যাথুস। মিরাজের হয়ে ক্যাচ হয়ে সাজঘরে ফেরার আগে ২ চার ও ১ ছক্কায় ৭১ বলে ২৩ রান করেন তিনি। শেষ পর্যন্ত ৯০ ওভারে ৪ উইকেট হারিয়ে ৩১৪ রানে দিনশেষ করেছে শ্রীলঙ্কা।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ