সংলাপের মাধ্যমে সমঝোতা অসাধ্য নয় : সিইসি

আনোয়ার আজমী, বিশেষ প্রতিবেদক, এবিসিনিউজবিডি, ঢাকা (১৫ নভেম্বর ২০২৩) : জাতির উদ্দেশে ভাষণ দিয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে ১৫ নভেম্বর সন্ধ্যায় সরাসরি সম্প্রচার করা হয় তার ভাষণ। ভাষণে রাজনৈতিক দলগুলোকে সংলাপের মাধ্যমে সমস্যা সমাধানের পথ খুঁজে নেওয়ার আহ্বান জানান তিনি।

রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবন থেকে দেওয়া ১৩ মিনিটের ভাষণে কাজী হাবিবুল আউয়াল প্রথমে স্বাধীন-সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

তিনি বলেন, গণতান্ত্রিক আশা-আকাঙ্ক্ষা ও মূল্যবোধসমৃদ্ধ আবেগ ও চেতনা থেকে ৭১-এর মুক্তিযুদ্ধ এবং ৩০ লাখ প্রাণ ও দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে ১৬ ডিসেম্বর চূড়ান্ত বিজয়ের মাধ্যমে স্বাধীন-সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের অভ্যুত্থান হয়েছিল। ১৯৭২ সালের ১৬ ডিসেম্বর স্বাধীন-সার্বভৌম ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান প্রবর্তিত হয়। সেই থেকে দেশে বহুদলীয় গণতান্ত্রিক শাসন ব্যবস্থার পথচলা।

সিইসি বলেন, বাংলাদেশের সংবিধান দেশের আপামর জনগণের অভিপ্রায়ের পরম অভিব্যক্তি। সংবিধানে জনগণকেই ক্ষমতার মালিক ঘোষণা করা হয়েছে। রাষ্ট্রীয় ক্ষমতায় জনগণের সেই মালিকানা প্রতিষ্ঠার অন্যতম প্রধান মাধ্যম হচ্ছে অবাধ ও নিরপেক্ষ সংসদ নির্বাচন। রাষ্ট্র, সংসদ, সরকার ও জনশাসন গণতান্ত্রিক প্রক্রিয়ায় পরিচালিত হওয়ার জনআকাঙ্ক্ষা প্রজাতন্ত্রের সংবিধানের পাতায় পাতায় বিধৃত হয়েছে।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ