‘ভিসা নিষেধাজ্ঞার প্রয়োগ শুরু যুক্তরাষ্ট্রের’

ডেস্ক রিপোর্ট, ঢাকা (২৩ সেপ্টেম্বর ২০২৩) : যুক্তরাষ্ট্রের ভিসা নীতি নিয়ে সমকালের খবর ভিসা নিষেধাজ্ঞার প্রয়োগ শুরু যুক্তরাষ্ট্রের। নির্বাচনকে বাধা দেয়া বাংলাদেশি নাগরিকদের ওপর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নিষেধাজ্ঞা আরোপ শুরু হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভিসা নীতি ঘোষণার প্রায় চার মাসের মাথায় শুক্রবার থেকে এই ভিসা নীতি প্রয়োগের ঘোষণা জানান যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার। তার বিবৃতিতে উঠে এসেছে যে ভিসা নীতির আওতায় আইন প্রয়োগকারী সংস্থা, ক্ষমতাসীন দল ও বিরোধী দলের সদস্যরা অন্তর্ভূক্ত রয়েছেন।

তিনি মন্তব্য করেন যে ভিসা নীতির আওতায় থাকা কর্মকর্তাদের সংখ্যাটি খুব বড় নয়। কারণ হিসেবে তিনি উল্লেখ করেন যে র‌্যাবের স্যাংশনের পর নতুন করে কোনো ঘটনা ঘটেনি যাতে করে নতুন করে স্যাংশন আসতে পারে।

যুক্তরাষ্ট্রের ভিসা নীতি ঘোষণার প্রায় চার মাসের মাথায় শুক্রবার থেকে এই ভিসা নীতি প্রয়োগের ঘোষণা জানান যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার। তার বিবৃতিতে উঠে এসেছে যে ভিসা নীতির আওতায় আইন প্রয়োগকারী সংস্থা, ক্ষমতাসীন দল ও বিরোধী দলের সদস্যরা অন্তর্ভূক্ত রয়েছেন। এছাড়া নির্বাচন প্রক্রিয়া ক্ষুণ্ণ করার জন্য দায়ী বা জড়িত হিসেবে প্রমাণিত অন্য ব্যক্তিরাও ভবিষ্যতে এই নীতির অধীনে যুক্তরাষ্ট্রের ভিসার জন্য অযোগ্য বিবেচিত হতে পারেন বলে উঠে এসেছে খবরে। পাশাপাশি, ভিসা নীতির আওতায় থাকা ব্যক্তিদের পরিবারের সদস্যরাও যুক্তরাষ্ট্রের ভিসা পাওয়ার ক্ষেত্রে অযোগ্য বিবেচিত হবেন। ।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ