‘উড়ন্ত ট্যাংকের’ প্রথম পরীক্ষা সাবেক সোভিয়েতের

আন্তর্জাতিক ডেস্ক, এবিসিনিউজবিডি, ঢাকা (২ সেপ্টেম্বর ২০২৩) : বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২ সেপ্টেম্বর। চলুন দেখি বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম।

তখন দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলছে। তুমুল যুদ্ধের মধ্যে ১৯৪২ সালের ২ সেপ্টেম্বর প্রথমবারের মতো উড়ন্ত ট্যাংকের পরীক্ষা চালানোর দাবি করে সাবেক সোভিয়েত ইউনিয়ন। এর নাম আন্তোনভ এ-৪০। নকশাবিদেরা আশা করেছিলেন, আকাশযানের সঙ্গে যুক্ত করে এই ট্যাংক যেকোনো জায়গায় নিয়ে যাওয়া যাবে। পরে সেটি যুদ্ধক্ষেত্রে অবতরণ করিয়ে আক্রমণ চালানো সম্ভব হবে। তবে সোভিয়েতের এই প্রকল্প সফল হয়নি।

সময়টা ১৬৬৬ সালের ২ সেপ্টেম্বর। লন্ডনের একটি বেকারিতে আগুন লাগে। পরে সেই আগুন ছড়িয়ে পড়ে বড় অংশজুড়ে। অগ্নিকা-ে লন্ডনের বেশির ভাগ অংশ পুড়ে গিয়েছিল। ইতিহাসে এই ঘটনা ‘গ্রেট ফায়ার অব লন্ডন’ নামে পরিচিত।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর স্বাধীনতা পায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ভিয়েতনাম। ১৯৪৫ সালের ২ সেপ্টেম্বর ইউরোপীয় ঔপনিবেশিক শক্তি ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা ঘোষণা করে দেশটি। তার আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধে পানের বিরুদ্ধে লড়তে হয় ভিয়েতনামবাসীকে।

গ্রিসের অক্টিয়াম উপকূলে ৩১ খ্রিষ্টপূর্বাব্দের এই দিনে তুমুল নৌযুদ্ধ হয়। এক পক্ষে ছিলেন রোমান নেতা অক্টাভিয়ান। অন্যপক্ষে মার্ক অ্যান্টনি ও মিসরের রানি ক্লিওপেট্রার যৌথ বাহিনী। শেষ পর্যন্ত যুদ্ধে জয়ী হন অক্টাভিয়ান। এর পরপর তিনি পুরো রোমান সাম্রাজ্যের দায়িত্ব নেন।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ