ফল পুনঃনিরীক্ষায় জিপিএ-৫ পেল ১৬০৯ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক, এবিসিনিউজবিডি, ঢাকা (২৮ আগস্ট ২০২৩) : চলতি বছরের এসএসসি ও সমমানের পুনঃনিরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে ৯টি সাধারণ, মাদ্রাসা ও কারিগরি বোর্ডে নতুন করে ১ হাজার ৬০৯ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। আর ফেল থেকে পাস করেছেন ২ হাজার ৪৭৫ শিক্ষার্থী।

২৮ আগস্ট দুপুরে সব বোর্ডের ওয়েবসাইটে একযোগে প্রকাশিত পুনঃনিরীক্ষার ফল ঘেটে এ তথ্য জানা গেছে।

ফল বিশ্লেষণে জানা গেছে, নতুন করে জিপিএ-৫ পাওয়াদের মধ্যে ঢাকা বোর্ডে ৩৬২ জন, চট্টগ্রাম বোর্ডে ১৬২ জন, যশোর বোর্ডে ৫১ জন, কুমিল্লা বোর্ডে ৯৪ জন, রাজশাহী বোর্ডে ৫৩ জন, বরিশাল বোর্ডে ২৯ জন, সিলেট বোর্ডে ৪৯ জন, ময়মনসিংহ বোর্ডে ১৪৯ জন, দিনাজপুর বোর্ডে ৬১ জন, মাদ্রাসা বোর্ডে ৫৯৭ জন এবং কারিগরি বোর্ডে ২ জন শিক্ষার্থী রয়েছে। এর মধ্যে যশোর বোর্ডে ফেল থেকে নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৯ শিক্ষার্থী।

এ ছাড়াও ১১টি শিক্ষা বোর্ডে ২ হাজার ৪৭৫ শিক্ষার্থী ফেল থেকে পাস করেছেন। তাদের মধ্যে ঢাকা বোর্ডে ১০৪ জন, চট্টগ্রাম বোর্ডে ১৩০ জন, যশোর বোর্ডে ৫২ জন, কুমিল্লা বোর্ডে ১৮০ জন, রাজশাহী বোর্ডে ৪৯ জন, বরিশাল বোর্ডে ৩ জন, সিলেট বোর্ডে ৮১ জন, ময়মনসিংহ বোর্ডে ৯৩ জন, দিনাজপুর বোর্ডে ৭৬ জন, মাদ্রাসা বোর্ডে ১ হাজার ৫৩৪ জন এবং কারিগরি বোর্ডে ১৭৩ শিক্ষার্থী রয়েছে।

ফল ঘেঁটে জানা যায়, ঢাকা বোর্ডে পরীক্ষার ফলে সন্তুষ্ট হতে না পেরে উত্তরপত্র চ্যালেঞ্জ করেন ৭৩ হাজার ৪৬ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ফলে পরিবর্তন এসেছে ৩ হাজার ১৬ শিক্ষার্থীর। কুমিল্লা বোর্ডে পরিবর্তন এসেছে ৮৭৯ শিক্ষার্থীর, এর মধ্যে গ্রেড পরিবর্তন হয়েছে ৬০৫ জনের। এ বোর্ডে ২৭ হাজার ৬০ শিক্ষার্থী ৬৫ হাজার ৪০ উত্তরপত্র পুনর্নিরীক্ষণের জন্য অনলাইনে আবেদন করে। সিলেট বোর্ডে ১৪ হাজার ২০ জন শিক্ষার্থী ফল পুনঃমূল্যায়নের আবেদন করে। এর মধ্যে ফল পরিবর্তন হয়েছে ৪৭২ শিক্ষার্থীর। রাজশাহী বোর্ডের ৩৬১ শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ১ হাজার ৮০ শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। বরিশাল বোর্ডে ৭ হাজার ৩৮৬ শিক্ষার্থী ২১ হাজার ৩৯৭টি ফল পরিবর্তনের আবেদন করেন। তারা মোট ২১ হাজার ৩৯৭টি খাতা চ্যালেঞ্জ করেছিলেন। এর মধ্যে ১৭১ জনের ফল পরিবর্তন হয়। যশোর বোর্ডের মোট ৫৩৪ জন পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। মাদ্রাসা বোর্ডে ৪ হাজার ১৯৫ জনের ফল পরিবর্তন হয়েছে। এ বোর্ডে ২৩ হাজার ৬৬৫ শিক্ষার্থী ৪৭ হাজার ৬৯৯টি আবেদন করেন। কারিগরিতে মোট ১১ হাজার ৭৬৬ শিক্ষার্থী আবেদন করেন। এর মধ্যে ফল পরিবর্তন হয়েছে ২৩৩ জনের।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ