অমর্ত্য সেনকে উচ্ছেদে বিশ্বভারতীর নোটিশ স্থগিত করল হাইকোর্ট

আন্তর্জাতিক ডেস্ক, এবিসিনিউজবিডি, ঢাকা (৪ মে ২০২৩) : ভারতের নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে তার শান্তিনিকেতনের বাড়ি থেকে উচ্ছেদে পশ্চিমবঙ্গের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দেওয়া নোটিশের বিরুদ্ধে অন্তর্র্বতীকালীন স্থগিতাদেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

৪ মে (বৃহস্পতিবার) কলকাতা হাইকোর্টের বিচারপতি বিভাস রঞ্জন দে এই স্থগিতাদেশ দিয়েছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আগামী ৬ মের মধ্যে অমর্ত্য সেনকে শান্তিনিকেতনের বাসভবনের শূন্য দশমিক ১৩ একর একর জমি খালি করার নির্দেশ দিয়েছিল।

দেশটির সংবাদমাধ্যম টেলিগ্রাফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, অর্থনীতিবিদ অমর্ত্য সেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দেওয়া এই উচ্ছেদ নোটিশের বিরুদ্ধে অন্তর্র্বতীকালীন স্থগিতাদেশ চেয়ে বুধবার কলকাতা হাইকোর্টে আবেদন করেছিলেন।

আদালতে মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত অমর্ত্য সেনের জমির বিষয়ে কোনও ব্যবস্থা বিশ্বভারতী কর্তৃপক্ষ নিতে পারবে না বলে জানিয়ে দিয়েছেন বিচারপতি বিভাস রঞ্জন দে। আগামী ১০ মে দুপুর ২টার দিকে কলকাতা হাইকোর্টে এই মামলার বিষয়ে পুনরায় শুনানি শুরু হবে বলে জানিয়েছেন তিনি।

প্রখ্যাত অর্থনীতিবিদ অমর্ত্য সেনের বিরুদ্ধে বিশ্বভারতীর ১৩ ডেসিমাল জমি দখলের অভিযোগ তুলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ নিয়ে আইনি লড়াইয়ের মধ্যেই নোবেলজয়ী অর্থনীতিবিদকে ১৫ দিনের সময়সীমার মধ্যে ওই জমি খালি করার নোটিশ দেওয়া হয়েছিল।

ওই সময়ের মধ্যে জমি খালি না করলে বলপ্রয়োগ করার হুঁশিয়ারিও দিয়েছিল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর আগে অমর্ত্য সেনের পাশে থাকার বার্তা দেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ