সুদান থেকে ৫০০ বাংলাদেশিকে ফিরিয়ে আনার সিদ্ধান্ত

বিশেষ প্রতিবেদক, এ্িসিনিউজবিডি, ঢাকা (২৬ এপ্রিল ২০২৩) : সুদানে সসেনাবাহিনী ও মিলিশিয়া বাহিনীর মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর সেখানে অবস্থানরত বাংলাদেশিদের নিরাপদে অন্য দেশের মাধ্যমে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। শুরুতে দেশে ফিরতে আগ্রহী প্রায় ৫০০ বাংলাদেশিকে পোর্ট সুদানে এবং সেখান থেকে জাহাজে করে জেদ্দায় নিতে চায় খার্তুমের বাংলাদেশ দূতাবাস। এরপর জেদ্দা থেকে বাংলাদেশিদের বিশেষ ফ্লাইটে দেশে ফেরানো হবে। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষকে চিঠি দেয়া হয়েছে।

খার্তুমের বাংলাদেশ দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

দূতাবাস এবং মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, ৩০ এপ্রিল থেকে ১ বা ২ মের মধ্যে প্রথম দফায় ৫০০ বাংলাদেশিকে সুদান থেকে জেদ্দায় নিয়ে যাওয়ার প্রস্তুতি চলছে। এসব বাংলাদেশিদের পোর্ট সুদানে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়েছে। আর সেখান থেকে তাদের জাহাজে করে জেদ্দা নেওয়া হবে। তবে এখনও জাহাজ ভাড়া চূড়ান্ত হয়নি। জাহাজ ভাড়ার তারিখ চূড়ান্ত হলে বাস ভাড়া করবে দূতাবাস।

বাংলাদেশিদের ফেরানোর প্রক্রিয়া সম্পর্কে জানতে চাইলে খার্তুমে বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত (চার্জ দ্য অ্যাফেয়ার্স) তারেক আহমেদ বলেন, বর্তমানে আমরা খার্তুম থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে অবস্থান করছি। এখান থেকেই আমাদের কাজ করতে হচ্ছে। আমরা একটা তারিখ চূড়ান্ত করেছি ৩০ এপ্রিল। তবে জাহাজ এখনও চূড়ান্ত করা হয়নি। যার জন্য এ তারিখটা চূড়ান্ত না। জাহাজের তারিখ চূড়ান্ত করার পর বাস চূড়ান্ত করা হবে। আমরা আশা করছি, ৩০ এপ্রিল থেকে ২ মার্চের মধ্যে বাংলাদেশিদের জেদ্দায় নিতে পারব।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ