সুদান ছাড়ছেন বিদেশিরা

আন্তর্জাতিক ডেস্ক, এবিসিনিউজবিডি, ঢাকা (২৪ এপ্রিল ২০২৩) : সুদানের সশস্ত্র বাহিনী (এসএএফ) এবং আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ)-এর লড়াই অব্যাহত থাকায় দেশটি ছেড়ে যাচ্ছেন বিভিন্ন দেশের নাগরিকরা। কিছু কিছু দেশ তাদের কূটনীতিকদেরও সরিয়ে নিচ্ছে।

২৩ এপ্রিল (রোববার) যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ঘোষণা করেছে যে, তারা সুদানের রাজধানী খার্তুম থেকে তাদের কূটনীতিকদের সরিয়ে নিয়েছে। ইতালি, বেলজিয়াম, তুরস্ক, জাপান এবং নেদারল্যান্ডস বলেছে যে, তারা রোববার থেকে তাদের নাগরিক ও কূটনৈতিকদের সুদান থেকে সরিয়ে নেওয়ার কার্যক্রম শুরু করেছে।

এদিকে দূতাবাস ছেড়ে যাওয়ার চেষ্টা করার সময় ফ্র্যান্সের একটি কনভয়ে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে বলে খবর পাওয়া গেছে। এই হামলার জন্য সুদানের এসএএফ এবং আরএসএফ বাহিনী এই হামলার জন্য একে অপরকে দায়ী করেছে।

ফরাসী পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা তাদের দেশের নাগরিকদের পাশাপাশি ইইউ এবং সহযোগী দেশগুলোর নাগরিকদেরও সরিয়ে নিতে কাজ করছে। যুক্তরাষ্ট্র জানিয়েছে, সব মার্কিন কর্মী ও তাদের পরিবারকে সরিয়ে নেওয়া হয়েছে। খার্তুমে মার্কিন দূতাবাসের কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। ১০০ জনেরও বেশি স্পেশাল অপারেশন ফোর্সের একটি দল তাদের সরিয়ে আনতে সক্ষম হয়।

লেফটেন্যান্ট জেনারেল ডগলাস সিমস বলেন, রোববার সকালে মার্কিন বাহিনী ‘ফাস্ট অ্যান্ড ক্লিন’ নামক বিশেষ অভিযান চালিয়ে হেলিকপ্টার দিয়ে প্রায় ১০০ জনকে সরিয়ে আনতে সক্ষম হয়। নেভি সিল এবং আর্মি স্পেশাল ফোর্সের ১০০ জনের বেশি সদস্য এই অভিযানে অংশ নেয় এবং এক ঘণ্টারও কম সময় মাটিতে ছিল।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ