১০ বিদ্যালয়ের নকশা পরিবর্তনে ব্যয় বাড়ছে ৭৭ কোটি টাকা

মোস্তাফিজুর রহমান সুমন, এবিসিনিউজবিডি, ঢাকা (৮ এপ্রিল ২০২৩) : দীর্ঘ ছয় বছর পর রাজধানী ঢাকার নিকটবর্তী এলাকায় ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন প্রকল্পের (১ম সংশোধিত) নকশা পরিবর্তন করতে হচ্ছে। এর ফলে ব্যয় বাড়ছে ৭৭ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। মূল অনুমোদিত প্রকল্পের ব্যয় ছিল ৬৭৩ কোটি ৪৬ লাখ টাকা। এখন মোট ব্যয় বেড়ে দাঁড়াচ্ছে ৭৫০ কোটি ৪০ লাখ টাকা।

পরিকল্পনা কমিশন জানিয়েছে, প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে। মূল অনুমোদিত প্রকল্পটি ২০১৭ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন নাগাদ বাস্তবায়নের পরিকল্পনা থাকলেও ব্যয় বৃদ্ধি ব্যতিরেকে ২০২১ সালের জুন নাগাদ মেয়াদ বৃদ্ধি করা হয়। এরপর আবারও ব্যয় ব্যতিরেকে ২০২২ সালের জুন নাগাদ মেয়াদ বৃদ্ধি করা হয়। নতুন করে ২০২৪ সালের ডিসেম্বর নাগাদ মেয়াদ বাড়ানো হলো।

প্রকল্প এলাকা হচ্ছে ঢাকা ও নারায়ণগঞ্জ জেলার ৬টি উপজেলা। এই প্রকল্পের উদ্দেশ্য হলো ঢাকা শহরের সন্নিকটে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে দুই হাজার ৭০০ শিক্ষার্থী ভর্তির জন্য পর্যাপ্ত সুযোগ-সুবিধা নিশ্চিত করা, শিক্ষার্থীদের চাহিদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ আধুনিক শিক্ষা উপকরণসহ প্রাতিষ্ঠানিক/অবকাঠামোগত সুবিধা দেওয়া। ক্রমবর্ধমান জনগোষ্ঠীর জন্য গুণগত মানসম্পন্ন শিক্ষার সুযোগ সম্প্রসারণ এবং সামগ্রিকভাবে শিক্ষার ক্ষেত্রে সংখ্যাগত ফলাফল বৃদ্ধির সঙ্গে গুণগত মানের উন্নয়নসাধনও এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ