জন্ম নিবন্ধন জালিয়াতি : ৩ হ্যাকারসহ গ্রেপ্তার ৫

জ্যেষ্ঠ প্রতিবেদক, এবিসিনিউজবিডি, চট্টগ্রাম (১৯ ফেব্রুয়ারি ২০২৩) : চট্টগ্রাম সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডে জন্ম নিবন্ধন জালিয়াতির ঘটনায় ৩ হ্যাকারসহ ৫ জনকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।

গত ১৬ ফেব্রেুয়ারি থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত চট্টগ্রাম, নড়াইল, ঢাকা, গাজীপুর ও সিরাজগঞ্জে টানা অভিযান চালিয়ে এই চক্রকে গ্রেপ্তার করতে সক্ষম হয় পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলেন- আহমেদ জোভান (২৩), মেহেদী হাসান (২৩), শেখ সেজান (২৩) , শাকিল হোসেন (২৩), মাসুদ রানা (২৭)।

১৯ ফেব্রুয়ারি দুপুরে নগরীর দামপাড়াস্থ নগর পুলিশের মিডিয়া সেন্টারে এক প্রেস ব্রিফিং-এ গ্রেপ্তার ও অভিযানের বিস্তারিত তুলে ধরেন চট্টগ্রাম কাউন্টার টেরোরিজম ইউনিটের ডিসি লিয়াকত আলী খান পিএসসি।

প্রেস ব্রিফিংয়ে কাউন্টার টেরোরিজম ইউনিটের এডিসি আসিফ মহিউদ্দিন জানান, চট্টগ্রাম সিটি করপোরেশনের ১১নং ওয়ার্ড (দক্ষিণ কাট্টলী) কাউন্সিলর অফিসের সার্ভারে যথাক্রমে ৪০, ১০, ৮৪, ২৩৯ ও ৪০৯ টি ভুয়া জন্ম নিবন্ধনের অস্তিত্ব পাওয়া যায়। এ সংক্রান্তে পরবর্তীতে সংশ্লিষ্ট থানাসমূহে সাধারণ ডায়েরি করা হয় ওয়ার্ড কাউন্সিলরের পক্ষ থেকে। এই ঘটনাটি শুরু থেকে অনুসন্ধান শুরু করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম বিভাগ।

অনুসন্ধানকালে জন্ম নিবন্ধন জালিয়াতি কার্যক্রমে জড়িত একাধিক চক্রের অস্তিত্ব পাওয়া যায়। এর আগে এমন একটি চক্রের ৬ জন সদস্যকে গ্রেপ্তার করা হয় চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকা থেকে। গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে মো. জহির আলম (১৬) ও মোস্তাকিম (২২) নামের দুই আসামির আদালতে দেওয়া স্বীকারোক্তির ভিত্তিতে প্রাপ্ত তথ্যে গত ১৬ ফেব্রুয়ারি চট্টগ্রাম নগরীর পাঁচলাইশ থানাধীন মুরাদপুর এলাকা হতে মো. সাগর আহমেদ জোভানকে (২৩) গ্রেপ্তার করা হয়। পরবর্তীতে তার প্রদত্ত তথ্যের ভিত্তিতে নড়াইল জেলার লোহাগড়া থানা হতে সরকারি সার্ভার হ্যাকার শেখ সেজানকে (২৩) গ্রেপ্তার করা হয় এবং তার দেওয়া তথ্যমতে তার মালিকানাধীন “আদনান কম্পিউটার এন্ড স্টুডিও” দোকান হতে জালিয়াতি কর্মকান্ডে ব্যবহৃত বিভিন্ন আলামত জব্দ করা হয়। তার প্রদত্ত তথ্যের ভিত্তিতে ডিএমপি, ঢাকার কলাবাগান থানা এলাকা থেকে গ্রেপ্তার করা হয় মেহেদী হাসান (২৩) নামের চক্রের অপর এক সদস্যকে। তার কাছ থেকে উদ্ধার করা হয় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের জন্ম নিবন্ধন অফিসের অফিসিয়াল সিল, অফিসের প্যাডসহ বিভিন্ন আলামত।

পুলিশ জানায়, মো. সাগর আহমেদ জোভান ও শেখ সেজান এর দেওয়া তথ্যের ভিত্তিতে সিরাজগঞ্জ জেলার কামারখন্দ থানা এলাকা হতে অপর সার্ভার হ্যাকার মো. শাকিল হোসেনকে (২৩) আটক করা হয়। তাদের কাছ থেকে জন্মনিবন্ধন সনদ জালিয়াতি কর্মকান্ডে ব্যবহৃত ডিজিটাল আলামত জব্দ করা হয়। শাকিল হোসেনের দেওয়া তথ্যে গাজীপুর মহানগরের বাসন থানা এলাকা হতে অপর হ্যাকার মো. মাসুদ রানাকে (২৭) আটক করা হয় এবং তার কাছ থেকে জন্মনিবন্ধন সনদ জালিয়াতি কর্মকান্ডে ব্যবহৃত ডিজিটাল আলামত জব্দ করা হয়।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ