মন্ত্রীর আত্মীয়কে জরিমানা করে বরখাস্ত টিটিই

মোস্তাফিজুর রহমান সুমন, এবিসিনিউজবিডি, ঢাকা (৭ মে ২০২২) : রেলমন্ত্রীর তিন আত্মীয়কে বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ করার অপরাধে জরিমানা করায় বরখাস্ত হলেন ট্রাভেলিং টিকিট এক্সামিনার (টিটিই)। ৫ মে (বৃহস্পতিবার) রাতে আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেসে এ ঘটনা ঘটে।

পশ্চিমাঞ্চলীয় বিভাগীয় রেল দপ্তর জানায়, এই দিন রাতে ঈশ্বরদী থেকে আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেসের শীতাতপ নিয়ন্ত্রিত কেবিনে ওঠেন তিন যাত্রী। চেকিং-এর সময় কর্তব্যরত টিটিই শফিকুল ইসলাম তাদের টিকিট দেখতে চাইলে টিকিট নেই জানিয়ে তারা নিজেদের রেলমন্ত্রীর আত্মীয় বলে পরিচয় দেন। এসময় বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ করার অপরাধে তাদের জরিমানা করেন টিটিই।
এ অবস্থায় বিষয়টি পাকশী বিভাগীয় রেলের সহকারী বাণিজ্যিক কর্মকর্তা (এসিও) মো. নুরুল আলমের সঙ্গে কথা বলে রেলমন্ত্রীর আত্মীয়দের সর্বনিম্ন ভাড়া দিয়ে টিকিট কাটার পরামর্শ দেন টিটিই। তিনি ওই তিন যাত্রীকে এসি টিকিটের পরিবর্তে মোট ১ হাজার ৫০ টাকা নিয়ে জরিমানাসহ সুলভ শ্রেণির নন এসি কোচে সাধারণ আসনের টিকিট করে দেন। এ সময় ট্রেনে কর্তব্যরত অ্যাটেনডেন্টসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এ ঘটনার পর ওই টিটিইকে বরখাস্ত করা হয়। সাময়িক বরখাস্ত আদেশে তার বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ আনা হয়েছে বলে রেল সূত্রে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক রেল কর্মকর্তা জানান, ওই তিন যাত্রী তাৎক্ষণিকভাবে লিখিত কোনও অভিযোগ না দিলেও তারা ঢাকায় পৌঁছে রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে টিটিই শফিকুল ইসলামের বিরুদ্ধে অসদাচরণের মিথ্যা অভিযোগ করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক রেল কর্মকর্তা জানান, ওই তিন যাত্রী তাৎক্ষণিকভাবে লিখিত কোনও অভিযোগ না দিলেও তারা ঢাকায় পৌঁছে রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে টিটিই শফিকুল ইসলামের বিরুদ্ধে অসদাচরণের মিথ্যা অভিযোগ করেন। সেই অভিযোগ পেয়ে পাকশী বিভাগীয় রেলওয়ে বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিন সংশ্লিষ্ট টিটিইকে সাময়িক বরখাস্তের আদেশ দেন। এ নিয়ে রেল কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ