রাশিয়ার হুমকির মুখেও ইউক্রেনে আসছে মার্কিন অস্ত্র

ইন্টারন্যাশনাল ডেস্ট, এবিসিনিউজবিডি, ঢাকা (১৩ মার্চ ২০২২) : ইউক্রেনকে আরও অস্ত্র ও যুদ্ধ সরঞ্জাম দিচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন শনিবার কিয়েভকে অতিরিক্ত সামরিক সহায়তার জন্য ২০ কোটি মার্কিন ডলার অনুমোদন করেছেন। ইউক্রেনে রাশিয়ার হামলার মধ্যেই যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ ঘোষণা এল। এদিকে রাশিয়ার পক্ষ থেকে হুমকি দিয়ে বলা হয়েছে, বিভিন্ন দেশ থেকে ইউক্রেনে অস্ত্রের যে বহর আসছে, তার ওপর হামলা বৈধ বলে বিবেচনা করা হবে। খবর এএফপির।

ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেছেন, নতুন সহায়তা প্যাকেজটিতে ইউক্রেনকে সাঁজোয়া, আকাশপথ এবং অন্যান্য হুমকি মোকাবিলায় সহায়তা করার জন্য আরও প্রতিরক্ষামূলক সরঞ্জাম অন্তর্ভুক্ত করা হবে। এর মধ্যে দিয়ে ২০২১ সালের জানুয়ারি মাস থেকে এ পর্যন্ত ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তার মোট পরিমাণ ১২০ কোটি মার্কিন ডলার ছাড়িয়ে গেল।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ সেনাদের হামলা শুরুর পর থেকে যুক্তরাষ্ট্র ছাড়াও পশ্চিমা অনেক দেশ ইউক্রেনকে ট্যাংকবিধ্বংসী ক্ষেপণাস্ত্র, আকাশ প্রতিরক্ষাব্যবস্থা, মেশিনগান, বর্মসহ অন্য যুদ্ধ সরঞ্জাম সরবরাহ করেছে। তবে ইউক্রেনে সোভিয়েত যুগের যুদ্ধবিমান পাঠানোর একটি চুক্তিতে একমত হতে ব্যর্থ হয়েছে পশ্চিমা দেশগুলো। কিয়েভের পক্ষ থেকে ইউক্রেনের আকাশসীমাকে ‘নো ফ্লাই জোন’ বা উড্ডয়ন নিষিদ্ধ এলাকা ঘোষণার একাধিক অনুরোধও নাকচ করেছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো। এ জোটের আশঙ্কা, ইউক্রেনের হয়ে লড়তে গেলে তাদের সরাসরি রাশিয়ার সঙ্গে লড়তে হবে।

এদিকে পোল্যান্ড প্রস্তাব দিয়ে রেখেছে তারা ইউক্রেনের জন্য পুরো সোভিয়েত আমলের তৈরি মিগ-২৯ যুদ্ধবিমান বহর দিতে প্রস্তুত। এর বিনিময়ে তাদের যুক্তরাষ্ট্রের তৈরি সচল যুদ্ধবিমান সরবরাহ করতে হবে। গত বুধবার পেন্টাগনের পক্ষ থেকে পোল্যান্ডের ওই প্রস্তাব আনুষ্ঠানিকভাবে প্রত্যাখ্যান করা হয়েছে।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ