বুয়েট শিক্ষার্থীকে যৌন হয়রানি, তদন্ত কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক, এবিসিনিউজবিডি, ঢাকা (২৭ জুলাই ২০২১) : বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) এক নারী শিক্ষার্থীকে মেসেঞ্জারে বুয়েটেরই আরেক শিক্ষার্থী অর্ধনগ্ন ছবি ও অশ্লীল ভিডিও পাঠিয়ে, আপত্তিকর বিভিন্ন ইমোজি ব্যবহার এবং কমেন্টের মাধ্যমে যৌন হয়রানি করেছেন। আর অভিযুক্ত শিক্ষার্থীকে এসব করতে উসকানি দিয়েছেন আরও তিন শিক্ষার্থী। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে চার ছেলে শিক্ষার্থীর ছবি এবং তাঁদের মেসেঞ্জারের কথোপকথনের স্ক্রিনশট ঘুরছে। এগুলো ছড়িয়ে দিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এতে পক্ষ-বিপক্ষে আলোচনা, সমালোচনাও চলছে।

যৌন হয়রানির শিকার ওই নারী শিক্ষার্থী প্রথমে বিষয়টি নারীদের একটি গ্রুপে শেয়ার করেন। পরে তা অন্য শিক্ষার্থীরাও জানতে পারেন এবং আন্দোলন শুরু হয়।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে লকডাউনে ভার্চ্যুয়ালি চলছে আন্দোলন। ২২ জুলাই এক আলোচনায় চার শিক্ষার্থী বিষয়টিকে নিছক মজা বা ক্ষতিকারক কোনো উদ্দেশ্যে তাঁরা তা করেননি বলে বিভিন্ন যুক্তি দিতে থাকেন। তবে তত দিনে স্ক্রিনশট দেখে ঘটনাটি আসলে কী ছিল, তা বুঝতে কারও আর বাকি ছিল না। তাই ২৩ জুলাই আনুষ্ঠানিকভাবে কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেন শিক্ষার্থীরা। সাধারণ শিক্ষার্থীরা চার অভিযুক্ত শিক্ষার্থীকে অনির্দিষ্টকালের জন্য বয়কট করারও সিদ্ধান্ত নিয়েছেন।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ