একদিন আগেই শেষ হচ্ছে বইমেলা

সিনিয়র রিপোর্টার, এবিসিনিউজবিডি, ঢাকা (১০ এপ্রিল ২০২১) : সারাদেশে একসপ্তাহের জন্য ‘কঠোর লকডাউন’ শুরু হচ্ছে ১৪ এপ্রিল থেকে। এই লকডাউনকে কেন্দ্র করে নির্ধারিত সময়ের একদিন আগেই বইমেলা শেষ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই প্রসঙ্গে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ‘আগামী ১২ এপ্রিল শেষ হচ্ছে বইমেলা।’ বিষয়টি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন লেখক-পাঠক-প্রকাশকরা।

এবার বইমেলা নিয়ে শুরুতে ছিল দোটানা। বইমেলা হবে কি না, সে ভাবনায় প্রকাশক, লেখক, পাঠক ও আয়োজকদের মধ্েয ছিল অনিশ্চয়তা। তবে, শেষপর্যন্ত ফেব্রুয়ারি বদলে মার্চের ১৮ তারিখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি এই মেলার উদ্বোধন করেন।

১৮ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত প্রতিদিন দুপুর ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলার সিদ্ধান্ত নেওয়া হয়। আর শুক্র ও শনিবারে সকাল ১১টা থেকে রাত ৯টা। এরপর সময়ে বদল আসে। ৩টা থেকে ৮টা, ৩ টা থেকে সাড়ে ৬টা, সবশেষে দুপুর ১২টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত করা হয় মেলার সময়সূচি।

বারবার মেলার সময় পরিবর্তন নিয়ে বেকায়দায় পড়েন পাঠক দর্শনার্থীরা। ক্ষোভ প্রকাশ করেন প্রকাশকরা। এই অসন্তোষ ও ক্ষোভের ভেতর নতুন সিদ্ধান্ত এলো মেলা শেষ হচ্ছে নির্ধারিত সময়ের একদিন আগে। এই প্রসঙ্গে ম্যাগনাম ওপাস-এর কর্ণধার আনোয়ার ফরিদী বলেন, ‘আমরা প্রকাশকরা অক্টোবর থেকে বলেছিলাম, ফেব্রুয়ারিতেই মেলা করার জন্য। বাংলা একাডেমি না শুনে মার্চে করলো। বারবার সময় পরিবর্তন করে বাংলা একাডেমি আমাদের সঙ্গে খেলা খেলেছে। ফলে পাঠক মেলায় আসেনি।’

ইংলিশম্যান-এর স্বত্বাধিকারী আনিসুর রহমান বলেন, ‘বাংলা একাডেমি নিজেরা কোনো সিদ্ধান্ত নিতে পারে না। অসময়ে মেলা করেছে। তারপরও বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা রাখলে প্রকাশক, পাঠক সবারই সুবিধা হতে।’

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ