কারা চলাচ্ছে ফেসবুক আইডি? সাবেক কাউন্সিলর রাজিবের পরিবারে উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক, এবিসিনিউজবিডি, ঢাকা (১২ ফেব্রুয়ারি) : কারাগারে থাকা ওয়ার্ড কাউন্সিলর তারেকুজ্জামান রাজিবের বন্ধ করে দেয়া ফেসবুক আইডি মাঝে মধ্যেই সচল হচ্ছে। কে-বা কারা তার এ আইডি সচল করে বিকৃত ও তাদের মত বিরুদ্ধ নানা ধরণের পোস্ট দিচ্ছে। শুধু তাই নয়, কখনো কখনো আবার ফেসবুক বন্ধ রেখে ফেসবুকের ভেরিফাইড পেজে পোস্ট দিচ্ছে। বিষয়টি নিয়ে রাজধানীর আদাবর থানায় একাধিক জিডি (সাধারণ ডাইরি) ও পুলিশের সাইবার ক্রাইম ইউনিটকে জানানোর পরও তেমন কোন উদ্যোগ নেয়া হয়নি বলে জানিয়েছেন রাজিবের স্ত্রী রাসনা হোসাইন পানসি।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৩৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তারেকুজ্জামান রাজীবকে গত বছরের ২০ অক্টোবর রাজধানীর বসুন্ধরার একটি বাসা থেকে র‌্যাব আটক করে। এর পর থেকেই তিনি কারাগারের আছেন। আর আটকের পর থেকে পরিবারের পক্ষ থেকে রাজিবের ফেসবুক আইডিটি বন্ধ করে দেয়া হয়।

রাজিবের স্ত্রী রাসনা হোসাইন পানসি এই প্রতিবেদককে বলেন, ‘রাজিব আটক হওয়ার পর প্রথম গত বছরের ২৪ ডিসেম্বর তার ফেসবুক আইডি খোলা দেখা যায়। এর পর মাঝে মধ্যেই কে-বা কারা আমার স্বামীর ফেসবুক ওপেন করে নানা ধরণের পোস্ট দেয় এবং আমাদের মত বিরুদ্ধ বিভিন্ন বিষয় শেয়ার করে। সর্ব শেষ ৭ ফেব্রুয়ারি রাজিবের আইডি চালু থাকতে দেখা যায়। যখনই আমরা এমনটি দেখেছি, তখনই পুলিশকে অবহিত করে একাধিক জিডি করেছি। শুধু তাই নয়, পুলিশের সাইবার ক্রাইম ইউনিটকেও আমরা অবহিত করেছি। তবে এ বিষয়ে কোন অগ্রগতি বা পদক্ষোপের বিষয় আমাদের জানানো হয়নি।’ তিনি আরো বলেন, আজ কয়েক দিন ধওে দেখছি, রাজিবের ফেসবুক বন্ধ রেখে কে-বা কারা ফেসবুকের ভেরিফাইড পেজে পোস্ট দিচ্ছে!’

রাসনা উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘যে বিষয়টি আমাদের বেশি উদ্বিগ্ন করে তুলেছে, তা হলো রাজিবের বন্ধ আইডি যারা চালু করছে, তারা কখন আবার রাষ্ট্রবিরোধী কোন প্রচারনা চালিয়ে না-জানি আমাদের ফাসিয়ে দেয়ার চেষ্টা করে।’ রাসনা আরো জানান, এর আগে রাজিবের ফেসবুক আইডিতে তার প্রফাইলে যে ছবি ছিলো, কে-বা কারা তাও বদলে ফেলেছে।

বিষয়টি নিয়ে আদাবর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী শাহীদুজ্জামান এই প্রতিবেদককে বলেন, ‘সর্বশেষ গত ৯ ফেব্রুয়ারি যে জিডি (সাধারণ ডাইরি) করা হয়েছে (জিডি নং-৪০৪), সে বিষয়টি আমরা আদালতের অনুমতির জন্য পাঠিয়েছি। আদালতের অনুমতি পেলে আমরা তদন্তের জন্য ডিএমপির সাইবার ক্রাইম ইউনিটে পাঠিয়ে দিবো।’

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ