৮০ কোটি দরিদ্রকে আরও ৫ মাস খাওয়াবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক, এবিসিনিউজবিডি, ঢাকা (৩০ জুন ২০২০) : ভারতের করোনা পরিস্থিতি অন্য বহু দেশের তুলনায় ভালো জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, এই কঠিন পরিস্থিতিতে গরিবদের খাদ্যসহায়তা আরও পাঁচ মাস বাড়ানো হবে। মঙ্গলবার তিনি বলেন, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা প্রকল্পে খাদ্যসহায়তার পরিমাণ আরও পাঁচ মাস বাড়ানো হচ্ছে। এই প্রকল্পে দেশের ৮০ কোটি দরিদ্র মানুষ মাসে মাথাপিছু ৫ কেজি করে চাল অথবা গম ও ১ কেজি করে ডাল বিনা মূল্যে পাচ্ছেন।

করোনার হাত থেকে দরিদ্রদের বাঁচাতে গত ২৬ মার্চ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ১ লাখ ৭০ হাজার কোটি রুপির প্রকল্প ঘোষণা করেছিলেন। তাতে এপ্রিল, মে ও জুন তিন মাস দরিদ্রদের বিনা মূল্যে চাল, ডাল দেওয়ার সিদ্ধান্ত হয়। সেই প্রকল্প মোদি বাড়ালেন আরও পাঁচ মাসের জন্য। ফলে চলতি বছরের নভেম্বর পর্যন্ত গরিবেরা বিনা মূল্যে এই খাদ্যসহায়তা পাবেন। এতে সরকারের বাড়তি ৯০ হাজার কোটি রুপি খরচ হবে।

প্রধানমন্ত্রী মোদি মঙ্গলবার জাতির উদ্দেশে এক ভাষণে এই ঘোষণা দেন। লাদাখ সীমান্তে সংঘর্ষ ও উত্তেজনার কারণে এই ভাষণ ঘিরে যথেষ্ট জল্পনা সৃষ্টি হয়েছিল। কিন্তু মোদি ১৭ মিনিটের ভাষণে চীন নিয়ে কোনো মন্তব্য করেননি। তাঁর ভাষণজুড়ে ছিল করোনা পরিস্থিতি ও তার মোকাবিলা। তিনি বলেন, সরকার ‘এক দেশ এক রেশন কার্ড’ প্রকল্প দ্রুত চালু করার দিকে এগিয়ে চলেছে। এই প্রকল্প বাস্তবায়িত হলে যেকোনো মানুষ দেশের যেকোনো রাজ্যে রেশন তুলতে পারবেন। এতে সবচেয়ে বেশি উপকৃত হবেন পরিযায়ী শ্রমিক ও অন্যরা, যাঁদের কর্মসূত্রে ভিনপ্রদেশে থাকতে হয়।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ