চীন-ভারত সংঘাতে ২০ সেনা নিহতের কথা জানালো দিল্লি

আন্তর্জাতিক ডেস্ক, এবিসিনিউজবিডি, ঢাকা (১৭ জুন ২০২০) : বিরোধপূর্ণ কাশ্মিরের লাদাখে চীনা সেনাবাহিনীর সঙ্গে সংঘাতে অন্তত ২০ জন ভারতীয় সেনা নিহত হয়েছে বলে দাবি করেছেন দেশটির সরকারি কর্মকর্তারা।

এর আগে ১৫ জুন (সোমবার) রাতের ওই সংঘর্ষের ঘটনায় তিন সেনা নিহতের কথা জানায় ভারতীয় সেনাবাহিনী। এখন ভারতীয় কর্মকর্তার বলছেন, আহত আরও ১৭ সেনা সদস্য মঙ্গলবার মারা গেছে। দেশটির বার্তা সংস্থা এএনআই’র দাবি, এই ঘটনায় চীনের অন্তত ৪৩ সেনা নিহত বা মারাত্মক আহত হয়েছে। তবে চীনা কর্তৃপক্ষ কোনও হতাহতের কথা স্বীকার করেনি।

গত মাসের শুরুর দিক থেকে প্যানগং (পূর্ব লাদাখ) এবং নাকু লা (সিকিমের) এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ভারত ও চীনের সেনাদের মধ্যে সংঘর্ষে জড়িয়ে পড়ার খবর আসতে থাকে। সে থেকেই দুই পক্ষের সেনাবাহিনীর মধ্যে উত্তেজনা চলছে। তখন থেকেই প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) বরাবর প্রচুর সেনা ও সামরিক সরঞ্জাম মোতায়েন করা হয়। তবে গত সপ্তাহে উভয় দেশের তরফ থেকে উত্তেজনা নিরসনে ইতিবাচক অগ্রগতির কথা জানানো হয়। এরমধ্যে সোমবার রাতে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে গত ৪৫ বছরে প্রথমবারের মতো প্রাণঘাতী সংঘাতের ঘটনা ঘটে।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ