উইজডেনের দশকসেরা ওয়ানডে একাদশে সাকিব

বিশেষ প্রতিবেদক, এবিসিনিউজবিডি, ঢাকা (২২ ডিসেম্বর ২০১৯) : সাকিব আল হাসানমাঠ থেকে দূরে সাকিব আল হাসান। জুয়াড়ির প্রস্তাব গোপন করায় দুই বছরের জন্য নিষিদ্ধ তিনি, যার এক বছর স্থগিত নিষেধাজ্ঞা। তবে ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন অ্যালমানাকের নির্বাচিত দশকসেরা ওয়ানডে একাদশে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের অলরাউন্ডার।

সেরা খেলোয়াড়দের পারফরম্যান্সের ভিত্তিতে গত শনিবার ওয়ানডে একাদশ ঘোষণা করে উইজডেন। তাতে নাম উঠেছে সাকিবের। গত অক্টোবরে ‘দুর্নীতির কলঙ্ক’ গায়ে লাগার আগে বিশ্বকাপে অবিশ্বাস্য পারফরম্যান্স করেন বাঁহাতি অলরাউন্ডার। এক দশক ধরেই ধারাবাহিকভাবে পারফর্ম করে যাচ্ছেন তিনি।

২০০৯ সাল থেকে ২০১৯- এই ১০ বছরের পারফরম্যান্স বিশ্লেষণ করে ওয়ানডের এই দল বাছাই করেছে উইজডেন। এই সময়ে সাকিব খেলেছেন ১৩১ ওয়ানডে। ৩০.১৫ গড়ে এ বাঁহাতি স্পিনার উইকেট নেন ১৭৭টি, স্পিনারদের মধ্যে যা সর্বোচ্চ। ব্যাট হাতেও দারুণ ছিলেন সাকিব, ৩৮.৮৭ গড়ে করেছেন ৪২৭৬ রান।

উইজডেনের লেখকদের প্যানেলে নির্বাচিত এই একাদশে ছয় ব্যাটসম্যান, চার পেসার ও একজন অলরাউন্ডার আছেন। ভারতের তিনজন খেলোয়াড় জায়গা পেয়েছেন এবং অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে দুজন করে। এছাড়া তালিকায় আছেন শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের ক্রিকেটার।

উইজডেনের দশকসেরা ওয়ানডে একাদশ: ডেভিড ওয়ার্নার, রোহিত শর্মা, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, জস বাটলার, মহেন্দ্র সিং ধোনি, সাকিব আল হাসান, লাসিথ মালিঙ্গা, মিচেল স্টার্ক, ডেল স্টেইন ও ট্রেন্ট বোল্ট।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ