কঙ্গোতে সড়ক দুর্ঘটনায় পুলিশের অতি. মহাপরিদর্শক রওশন আরা নিহত

নিজস্ব প্রতিবেদক :    জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশি রক্ষীদের কার্যক্রম পরিদর্শনে কঙ্গো গিয়ে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহা-পরিদর্শক রওশন আরা বেগম। বাংলাদেশ সময় সোমবার ভোর ৩টা শান্তি রক্ষীদের কার্যক্রম পরিদর্শনে যাওয়ার সময় বড় একটি ট্রাকের সাথে ধাক্কা খেয়ে রওশন আরা বেগমকে বহনকারী গাড়িটি বিধ্বস্ত হয় এবং ঘটনাস্থলেই তিনি নিহত হন।

কঙ্গো মিশনের উদ্ধৃতি দিয়ে এই প্রতিবেদককে এ তথ্য নিশ্চিত করেছেন জাতিসংঘে বাংলাদেশ মিশনের ফার্স্ট সেক্রেটারি (প্রেস) নূরএলাহি মিনা। মিনা জানান, বাংলাদেশ পুলিশের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল(হাইওয়ে) মোহাম্মদ আতিকুল ইসলামও একই গাড়িতে ছিলেন। তবে তিনি অক্ষত রয়েছেন। নিহত রওশন আরার লাশ বাংলাদেশে পাঠিয়ে দেয়ার প্রস্তুতি চলছে বলেও মিনা উল্লেখ করেন। উল্লেখ্য, এই দুই পুলিশ অফিসার গত ৩ মে কঙ্গো মিশন পরিদর্শনে এসেছিলেন।

রওশন আরা বেগম বাংলাদেশ পুলিশের অত্যন্ত চৌকস, মেধাবী, সৎ, দক্ষ এবং জনবান্ধব কর্মকর্তা। তিনি বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারি পুলিশ ক্যাডারে যোগদান করেন। মৌলিক প্রশিক্ষণ শেষে তিনি ঢাকায় শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর রাজশাহীর সারদা পুলিশ একাডেমি, নারায়ণগঞ্জ ও ঢাকা মেট্রোপলিটন পুলিশে (ডিএমপি) সহকারী পুলিশ কমিশনার হিসেবে কর্মরত ছিলেন। ১৯৯৪ সালে অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে পদোন্নতি পেয়ে কক্সবাজারে দায়িত্ব পালন করেন। এরপর একই পদে টাঙ্গাইল, কুমিল্লা ও চট্টগ্রামে কর্মরত ছিলেন।
রওশন আরা ১৯৯৮ সালের ৩ ডিসেম্বর প্রথম নারী পুলিশ সুপার হিসেবে পদোন্নতি পেয়ে মুন্সীগঞ্জে দায়িত্ব পালন করেন। ২০১৮ সালের ৬ নভেম্বর তিনি অতিরিক্ত আইজিপি হিসেবে পদোন্নতি পান।

এই মেধাবী পুলিশ কর্মকর্তা দেশের বাইরে যুক্তরাজ্যের পুলিশ স্টাফ কলেজ, ব্রামশিল থেকে স্ট্রাটেজিক প্ল্যানিং কোর্স এবং লিডারশিপ কোর্স ফর ফিমেললিডার’স ইন ইন্টারন্যাশনাল একাডেমি কোর্সে অংশগ্রহণ করেন।

পুলিশ বাহিনীতে অবদানের স্বীকৃতিস্বরূপ দুইবার আইজিপি ব্যাচপ্রাপ্ত হন এবং বাংলাদেশ সরকারের দ্বিতীয় সর্বোচ্চ পুলিশ পদক ‘পিপিএম’ লাভ করেন। ১৯৯৮ সালে তিনি মুন্সীগঞ্জের পুলিশ সুপার থাকাকালীন ‘অনন্যা শীর্ষ দশ-১৯৯৮’ পুরস্কার ও ২০১২ সালে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব উইমেন পুলিশের স্কলারশিপ অ্যাওয়ার্ড-২০১২ লাভ করেন।

রাজধানী ঢাকার মগবাজারের সাবেক টিএন্ডটি উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও ভিকারুননিসা-নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন রওশন আরা। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসএস (অনার্স), এমএসএস ডিগ্রি অর্জন করেন।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ