খাসোগির মরদেহ বনে ফেলে দেওয়া হয়েছে?

আন্তর্জাতিক ডেস্ক, এবিসিনিউজবিডি,
ঢাকা (১৯ অক্টোবর ২০১৮) : সৌদি সাংবাদিক জামাল খাসোগির মরদেহ কাছের কোনো বন বা খামারে ফেলে দেওয়া হতে পারে। নাম প্রকাশ না করে তুর্কি কর্মকর্তারা এমন সন্দেহের কথা জানান।

১৯ অক্টোবর শুক্রবার বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, অনুসন্ধানের সময় সৌদি কনস্যুলেট ও কনসাল জেনারেলের বাসভবন থেকে নেওয়া নমুনা খাসোগির ডিএনএর সঙ্গে মেলে কি না, তা পরীক্ষা করা হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধ ও বৃহস্পতিবার দুই দিনে তুর্কি তদন্ত কর্মকর্তারা সৌদি কনসাল জেনারেলের বাসভবনে ৯ ঘণ্টা ধরে তল্লাশি চালান। কনস্যুলেট থেকে বাসভবনের দূরত্ব মাত্র ২০০ মিটার। সিসিটিভির ফুটেজে দেখা গেছে, খাসোগি কনস্যুলেট ভবনের ভেতরে প্রবেশের দুই ঘণ্টা পর সৌদি কূটনৈতিক নম্বরপ্লেটের কয়েকটি গাড়ি কনস্যুলেট থেকে বাসভবনের দিকে যাচ্ছে।

খাসোগি ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে প্রবেশের পর থেকে নিখোঁজ রয়েছেন। তুরস্ক দাবি করেছে, কনস্যুলেট ভবনের ভেতর সৌদি এজেন্টরা খাসোগিকে হত্যা করার পর তাঁর দেহ টুকরো টুকরো করে সরিয়ে ফেলেছে। এই হত্যা মিশনে অংশ নিয়েছে রিয়াদ থেকে ইস্তাম্বুলে আসা ১৫ সদস্যের সৌদি স্কোয়াড।

খাসোগির সঙ্গে কী হয়েছে, সে সম্পর্কে কোনো তথ্য জানা নেই বলে জানিয়েছে সৌদি আরব। শুরুতে সৌদি আরব দাবি করেছিল, কনস্যুলেট ভবনে কাজ শেষে খাসোগি বেরিয়ে গেছেন।

আরেক তুর্কি কর্মকর্তা এবিসি নিউজকে জানিয়েছেন, তুরস্কে সফরের সময় গতকাল বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও খাসোগি হত্যার সময়ের অডিও টেপ শুনেছেন। পরে তা মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হিদার নোয়ার্ট অস্বীকার করেছেন।

তুরস্ক আগেই দাবি করেছিল, তাদের কাছে খাসোগি হত্যার অডিও ও ভিডিও টেপ রয়েছে। তবে তা কখনো প্রকাশ করেনি তারা।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ