শাহবাগে অবস্থান কর্মসূচি স্থগিতের নায়ক নৌ মন্ত্রী

বিশেষ প্রতিবেদক, এবিসিনিউজবিডি,
ঢাকা (৯ অক্টোবর ২০১৮) : সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহালে শাহবাগে অবস্থান কর্মসূচি স্থগিত ঘোষণা করা হয়েছে। নতুন কর্মসূচির জন্য গঠন করা হয়েছে ‘মুক্তিযুদ্ধ চেতনার মঞ্চ’।

৮ অক্টোবর সোমবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে নৌ–পরিবহনমন্ত্রী শাজাহান খান চলমান অবরোধ স্থগিতের এই ঘোষণা দেন। এর আগে মুক্তিযুদ্ধ মঞ্চের পক্ষ থেকে আন্দোলনের দায়িত্ব মন্ত্রীর কাছে অর্পণ করা হয়। মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবিতে গত বুধবার থেকে শাহবাগ মোড় অবরোধ করে কর্মসূচি পালন করছেন মুক্তিযুদ্ধ মঞ্চের ব্যানারে মুক্তিযোদ্ধা ও তাঁদের সন্তানেরা।

চলমান আন্দোলনে শাহবাগ মোড়ে জনদুর্ভোগের কথা চিন্তা করে গতকাল রোববার অনির্দিষ্টকালের জন্য শাহবাগ অবরোধ কর্মসূচির সময় পরিবর্তন করে মুক্তিযুদ্ধ মঞ্চ। বেলা তিনটা থেকে রাত দশটা পর্যন্ত অবরোধ করার কথা থাকলেও সন্ধ্যার আগে তাঁদের কাউকেই দেখা যায়নি। দিনভর শাহবাগে মোড়ে গত কয়েক দিনের তুলনায় যান চলাচল স্বাভাবিক দেখা যায়।

বিকেল সাড়ে পাঁচটার দিকে বিচ্ছিন্নভাবে মুক্তিযোদ্ধার সন্তানেরা বিভিন্ন সংগঠনের ব্যানারে শাহবাগে জড়ো হন। পরে সাড়ে ছয়টার দিকে শাহবাগে জড়ো হন মুক্তিযোদ্ধা মঞ্চের কর্মীরা। তাঁরা বিক্ষোভ করতে থাকেন। শাহবাগে তখন আসেন নৌ–পরিবহনমন্ত্রী শাজাহান খান।

মুক্তিযুদ্ধ মঞ্চের পক্ষ থেকে আন্দোলনের দায়িত্ব মন্ত্রীর কাছে অর্পণ করা হয়। শাজাহান খান চলমান অবরোধের কর্মসূচি স্থগিত করেন এবং ১৪ অক্টোবর বেলা সাড়ে ১১টায় সেগুনবাগিচার স্বাধীনতা হলে সংবাদ সম্মেলনের ঘোষণা দেন। পরে সোহরাওয়ার্দী উদ্যানে মহাসমাবেশ করা হবে বলে ঘোষণা দেন নৌমন্ত্রী।

মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের নাম পরিবর্তন করে নৌমন্ত্রী শাজাহান খান ‘মুক্তিযুদ্ধের চেতনা মঞ্চ’ গঠন করেন। তিনি বলেন, ‘দেশে মুক্তিযোদ্ধারা কি মরে গেছে সব? কারও অধিকার নেই মুক্তিযোদ্ধাদের অধিকার নষ্ট করার। এমন আন্দোলন গড়ে তুলতে হবে যাতে রাজাকার, আলবদরদের সন্তানেরা আন্দোলনের বিস্ফোরণে দেশের মাটি থেকে চিরতরে চলে যায়।’

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ