আইসিসির নতুন নিয়মের শুরুতেই গড়বড়

ক্রীড়া প্রতিবেদক, এবিসিনিউজবিডি,
ঢাকা (৫ অক্টোবর ২০১৮) : ক্রিকেট খেলার অভিজ্ঞতা ও খেলার মান উন্নয়নে সর্বদা তৎপর ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। প্রায়ই বিচার বিশ্লেষণ করে নতুন নতুন নিয়মের প্রকাশ ঘটানো হয় ক্রিকেটে। যে ধারাবাহিকতায় গত মাসের শেষ দিন থেকেও বদলেছে কিছু নিয়ম, সংযোজিত হয়েছে কিছু নিয়ম।

কিন্তু এসব নিয়মের ব্যাপারে যথাযথ সচেতনতা সৃষ্টি করতে না পারায় শুরুতেই গড়বড় লেগে গিয়েছে ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার সিরিজের প্রথম টেস্টে। তবে ঘটনাটি মাঠের নয়, মাঠের বাইরের। এ ম্যাচের মধ্য দিয়ে প্রথমবারের মতো টেস্ট ক্রিকেট আয়োজনের গৌরব অর্জন করেছে রাজকোট ক্রিকেট স্টেডিয়াম।

তবে ঝামেলা বেঁধেছে মাঠের মাপ এবং সীমানা দড়ির পরের জায়গা নিয়ে। আইসিসির নতুন নিয়মে বলা আছে খেলোয়াড়দের ইনজুরি সংক্রান্ত শঙ্কা দূর করতে সীমানা দড়ি ও বিজ্ঞাপনী বোর্ডের মাঝে অন্তত ১০ মিটার জায়গা রাখতে। যাতে করে ডাইভ দিলে বা দৌড়ে এসে বল থামানোর পরে খেলোয়াড়রা সেসব বোর্ডে লেগে আঘাত না পান।

কিন্তু প্রথমবারের মতো টেস্ট ক্রিকেট আয়োজন করা রাজকোট স্টেডিয়ামের সীমানা দড়ি থেকে বিজ্ঞাপনী বোর্ডের দূরত্ব মাত্র ৩ মিটার। যার বেশিরভাগটাই আবার বলবয় এবং ফটোগ্রাফারদের দখলে। যা কিনা খেলোয়াড়দের জন্য বেশ ঝুঁকিপূর্ণ।

ব্যাপারটি লক্ষ্য করে ম্যাচ শুরুর আগে মাঠের কর্মীদের সাথে কথা বলে ম্যাচ রেফারী ক্রিস ব্রড। তিনি মাঠের সীমানা সম্প্রসারণসহ বিজ্ঞাপনী বোর্ডগুলো আরও দূরে সরিয়ে নিতে বলেন। কিন্তু ম্যাচের দিন সকালে তা করা সম্ভব নয় বলে জানিয়ে দেয় স্টেডিয়ামের কর্মীরা। তারা পাল্টা প্রশ্ন তোলে এই মাঠকে টেস্ট খেলার অনুমতি দেয়ার সময় কেনো এসব দেখা হয়নি। আর এখন এসব দেখলেও অন্তত ৩-৪ দিন আগে না বললে কিছুই বদলানো সম্ভব নয়।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ