জনতা ব্যাংকের ৩,৪৪৫ কোটি টাকা আদায়ে ক্রিসেন্টের সম্পদ নিলামে

আনোয়ার আজমী, বিশেষ প্রতিবেদক, এবিসিনিউজবিডি,
ঢাকা (১ অক্টোবর ২০১৮) : ক্রিসেন্ট গ্রুপের পাঁচ প্রতিষ্ঠানের খেলাপি ঋণ আদায়ে বন্ধকি সম্পদ বিক্রির জন্য নিলাম ডেকেছে জনতা ব্যাংক। এভাবে ৩ হাজার ৪৪৫ কোটি টাকা আদায় করতে চায় ব্যাংকটি। নিলামকৃত সম্পদের মধ্যে রয়েছে বসুন্ধরা আবাসিক এলাকার সাড়ে ১৬ শতাংশ প্লট, সাভার ও হাজারীবাগের জমি, যন্ত্রপাতিসহ কারখানা, চামড়া ও চামড়াজাত পণ্য।

ক্রিসেন্ট গ্রুপের চেয়ারম্যান এম এ কাদেরের প্রতিষ্ঠান চারটি হলো ক্রিসেন্ট লেদার প্রোডাক্টস, ক্রিসেন্ট ট্যানারিজ, লেক্সকো লিমিটেড ও রূপালী কম্পোজিট লেদার। এর মধ্যে রিমেক্স ফুটওয়্যারের চেয়ারম্যান চলচ্চিত্র পরিচালক আবদুল আজিজ। জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার তিনি।

জনতা ব্যাংকের ইমামগঞ্জ করপোরেট শাখায় গ্রাহক বলতে ক্রিসেন্ট গ্রুপ একাই। গ্লোরি এগ্রো ছাড়া ক্রিসেন্টের অপর পাঁচ প্রতিষ্ঠানের খেলাপি ঋণ আদায়েই নিলাম ডেকেছে জনতা ব্যাংক। নিলামের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রিমেক্স ফুটওয়্যারের খেলাপি ঋণ ১ হাজার ৯৩ কোটি টাকা, ক্রিসেন্ট লেদার প্রোডাক্টসের ৮৬৪ কোটি টাকা, ক্রিসেন্ট ট্যানারিজের ১৭০ কেটি টাকা, লেক্সকো লিমিটেডের ৪৩০ কোটি টাকা ও রূপালী কম্পোজিট লেদারের ৮৮৮ কোটি টাকা।

ক্রিসেন্ট গ্রুপের চেয়ারম্যান এম এ কাদের রোববার রাতে বলেন, ‘আমি চেষ্টা করছি দেশের বাইরে থেকে টাকা আনার। গত দুই মাসে সাড়ে ৭ লাখ ডলার এসেছে। চলতি সপ্তাহেও আসার কথা রয়েছে। টাকা এলে জনতা ব্যাংকের সঙ্গে বসব। ব্যাংক তো আমাকে ফেলে দিতে পারবে না।’

যোগাযোগ করা হলে রিমেক্স ফুটওয়্যারের চেয়ারম্যান আবদুল আজিজ বলেন, ‘রিমেক্স ফুটওয়্যার আমার প্রতিষ্ঠান।’ কেন ব্যাংকের টাকা শোধ করছেন না-এমন প্রশ্নের জবাব দেননি তিনি। মিটিংয়ে আছেন এবং পরে কথা বলবেন জানালেও তাঁকে আর পাওয়া যায়নি।

রাজধানীসহ বিভিন্ন বিভাগীয় ও বড় শহরে ক্রিসেন্ট গ্রুপের চামড়াজাত পাদুকা পণ্যের বিক্রয়কেন্দ্র রয়েছে। দেশের বাইরে পণ্য রপ্তানি করলেও প্রায় ১ হাজার ২৫০ কোটি টাকা ফেরত আনছে না গ্রুপটি। ফলে ব্যাংকের বড় অঙ্কের টাকা আটকে গেছে। আবার সরকার থেকেও প্রায় ১ হাজার ১০০ কোটি টাকা নগদ রপ্তানি প্রণোদনা নিয়েছে গ্রুপটি। সব মিলিয়ে ব্যাংক, সরকারি কোষাগার ও দেশের বাইরে আটকে রাখা টাকার পরিমাণ ৫ হাজার কোটি টাকার বেশি।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ