ঢাকায় প্রণব: হাসিনার সঙ্গে সাক্ষাৎ সন্ধ্যায়

ঢাকায় প্রণব: হাসিনার সঙ্গে সাক্ষাৎ সন্ধ্যায়

ঢাকা: ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি তাঁর প্রথম বিদেশ সফরে ঢাকায় এসে পৌঁছেছেন। রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের আমন্ত্রণে এ সফরে আসলেন ভারতের প্রথম বাঙালি এ রাষ্ট্রপতি।

বিশেষ বিমানযোগে রোববার ১২টা ১০ মিনিটে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে পৌঁছান ভারতের রাষ্ট্রপতি। ১২ টা ৩৩ মিনিটে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান বিমানবন্দরে উপস্থিত থেকে ভারতের রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানান।

এরপর বিমানবন্দরে তিন বাহিনীর একটি চৌকস দলের সালাম গ্রহণ করেন প্রণব মুখোপাধ্যায়।

এসময় বিমানবন্দরে অন্যদের মধ্যে পরিকল্পনামন্ত্রী একে খন্দকার, বস্ত্র ও পাটমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী, এলজিআরডিমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষযক উপদেষ্টা ড. গওহর রিজভী, পররাষ্ট্রমন্ত্রী ডা: দীপু মনি, বাণিজ্যমন্ত্রী জিএম কাদের, ৩ বাহিনীর প্রধান উপস্থিত ছিলেন।

বিমানবন্দরে উপস্থিত সাংবাদিকদের ড. গওহর রিজভী বলেন, ভারতীয় রাষ্ট্রপতির এ সফরই দেশটির সঙ্গে গভীর সম্পর্ক যে বিদ্যমান তা প্রমাণ করে।ভারতের সঙ্গে বেশিরভাগ সমস্যাই সমাধান হয়েছে। এ সফর অমিমাংসীত বিষয়গুলো সমাধানে বড় ভূমিকা রাখবে।

Sonargong-01বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে সরকার রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে `বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা` প্রদান করবে। এ সম্মাননা গ্রহণ করতে বাংলাদেশ সরকারের আমন্ত্রণে তিনি ঢাকায় এসেছেন।

সফরসঙ্গীদের মধ্যে ফার্স্ট লেডি শুভ্রা মুখোপাধ্যায়, রেল প্রতিমন্ত্রী অধির রঞ্জন চৌধুরী, চারজন জ্যেষ্ঠ আইন প্রণেতা সিপিএমের সীতারাম ইয়েচুরি, বিজেপির চন্দন মিত্র, তৃণমূল কংগ্রেসের মুকুল রায়, কংগ্রেস নেতা ভুবনেশ্বর কলিতা, পররাষ্ট্রসচিব রঞ্জন মাথাইসহ বেশ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা রয়েছেন।আছেন গণমাধ্যমকর্মীরাও।

বিমানবন্দরে আনুষ্ঠানিকতা শেষে হেলিকপ্টারযোগে সাভারে জাতীয় স্মৃতিসৌধের উদ্দেশে আবারও রওয়ানা হন তিনি। ফার্স্ট লেডি শুভ্রা মুখোপাধ্যায়কে বিমানবন্দর থেকে সরাসরি নিয়ে যাওয়া হয় প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ে।

প্রণব মুখোপাধ্যায় সাভারে জাতীয় স্মৃতিসৌধের শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী বীর যোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানাবেন। সেখানে তাঁর এক মিনিট নীরবতা পালনের সময় বিউগলে বাজবে করুণ সুর। এ সময় বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করে আবার পূর্ণরূপে উত্তোলন করা হবে।
স্মৃতিসৌধে প্রণব মুখোপাধ্যায় পরিদর্শক বইয়ে সই করবেন এবং চারা রোপণ করবেন।

সেখান থেকে তেজগাঁও পুরাতন বিমানবন্দরে হেলিকপ্টারযোগে ফেরার পর মোটর শোভাযাত্রাসহ তাঁকে নিয়ে আসা হবে সোনারগাঁও হোটেলে। দুপুরে সেখানেই মধ্যাহ্নভোজ সারবেন প্রণব মুখোপাধ্যায়। বিকেল সাড়ে ৪টায় পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি এবং ৫টায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ভারতের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

সন্ধ্যা ৬টায় সোনারগাঁও হোটেলের চিত্রা ভেন্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের রাষ্ট্রপতির সঙ্গে একান্তে সাক্ষাৎ করবেন। এরপর সুরমা ভেন্যুতে তাঁদের নেতৃত্বে আলোচনায় দুই দেশের প্রতিনিধিরা অংশ নেবেন।
সন্ধ্যা সাড়ে ৭টায় সোনারগাঁও হোটেলের গ্র্যান্ড বল রুমে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আয়োজিত নৈশ ভোজে অংশ নেবেন ভারতের রাষ্ট্রপতি।

সফরের দ্বিতীয় দিন সোমবার সকাল সাড়ে ১১টার আগে সমাবর্তন অনুষ্ঠানে অংশ নিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যাবেন প্রণব মুখোপাধ্যায়। সেখানে তাঁকে অভ্যর্থনা জানাবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান ও উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। যোগ দেবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজিত সমাবর্তনে। সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য রাখবেন তিনি।

অনুষ্ঠানে ভারতের রাষ্ট্রপতিকে সম্মানসূচক `ডক্টর অব লজ` ডিগ্রি প্রদান করা হবে।

এদিন দুপুর সাড়ে ১২টায় ভারতের রাষ্ট্রপতি যাবেন ধানমণ্ডির বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে। সেখানে তিনি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে জাদুঘর পরিদর্শন ও পরিদর্শক বইয়ে সই করবেন।

Sonargong-02সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি। সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে প্রণব মুখোপাধ্যায়কে `বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা` প্রদান অনুষ্ঠান। সেখানে সাইটেশন পড়বেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা।

অনুষ্ঠানে দুই দেশের রাষ্ট্রপতি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী বক্তব্য দেবেন। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কাছ থেকে সম্মাননা গ্রহণ করবেন প্রণব মুখোপাধ্যায়।

অনুষ্ঠান শেষে বঙ্গভবনের ব্যাঙ্কুয়েট হলে রাষ্ট্রপতির আয়োজিত রাষ্ট্রীয় ভোজসভায় অংশ নেবেন ভারতের রাষ্ট্রপতি ও ফার্স্ট লেডি।

সফরের শেষ দিন মঙ্গলবার সকাল ৯টায় ঢাকা ক্যান্টনমেন্ট রেলস্টেশনে যাবেন ভারতের রাষ্ট্রপতি। সেখানে পতাকা উড়িয়ে ভারতীয় ঋণে কেনা ট্রেনের ইঞ্জিন ও ওয়াগন উদ্বোধন করবেন তিনি। এরপর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি টারমাক থেকে হেলিকপ্টারযোগে রওনা হবেন শ্বশুরের আদিনিবাস নড়াইলের উদ্দেশে।

ফার্স্ট লেডি শুভ্রা মুখোপাধ্যায়ও এ সময় তাঁর সঙ্গে থাকবেন। নড়াইলের ভদ্রবিলায় মন্দির পরিদর্শন ও পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। পরে নড়াইল থেকে যাবেন কুষ্টিয়ার শিলাইদহে। সেখানে রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি পরিদর্শন ও চারা রোপণ করবেন প্রণব মুখোপাধ্যায়।

দুপুর দেড়টায় নড়াইল থেকে যাবেন টাঙ্গাইলের ভারতেশ্বরী হোমসে। সেখানে কুমুদিনী কমপ্লেক্সে কুমুদিনী লাইব্রেরি, কুমুদিনী হাসপাতাল পরিদর্শন করবেন তিনি। ভারতেশ্বরী হোমস পরিদর্শন এবং সেখানে হোমসের ছাত্রীদের অংশগ্রহণে ডিসপ্লেও উপভোগ করবেন তিনি।

মধ্যাহ্নভোজের পর প্রণব মুখোপাধ্যায় ও তাঁর সফরসঙ্গীরা টাঙ্গাইল থেকে সরাসরি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসবেন। এসময় দুই দেশের প্রতিনিধিদলের শুভেচ্ছা বিনিময় শেষে বিকেল সাড়ে ৪টায় ঢাকা ছাড়বেন তিনি। বিমানবন্দরে তাঁকে বিদায় জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, প্রণব মুখোপাধ্যায়কে পাঞ্জাবি ও ফার্স্টলেডি শুভ্রা মুখোপাধ্যায়কে শাড়ি উপহার দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া উপহার থাকছে প্রণবের পরিবারের সদস্যদের জন্যও। রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানও তাঁদের উপহারসামগ্রী দেবেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, প্রায় চার দশক পর ভারতের কোনো রাষ্ট্রপতি ঢাকায় আসলেন। এর আগে ১৯৭৪ সালে বাংলাদেশে এসেছিলেন ভারতের তৎকালীন রাষ্ট্রপতি ভি ভি গিরি। প্রণব মুখার্জি এমন এক সময় বাংলাদেশ সফর করছেন, যখন একাত্তরের মানবতাবিরোধীদের বিচারকে কেন্দ্র করে বাংলাদেশে ব্যাপক সহিংসতার ঘটনা ঘটছে।

মার্চ ০৩, ২০১৩

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ