ইন্টারনেট বন্ধের মহড়া চলছে রাজধানীতে

 

প্রতিবেদক, এবিসিনিউজবিডি,

ঢাকাঃ সন্ত্রাসীদের যোগাযোগের পথ বন্ধ করতে ইন্টারনেট সেবা তাৎক্ষণিক বন্ধ করে দেয়ার মহড়া করতে যাচ্ছে ইন্টারনেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো।

১ আগস্ট (সোমবার) বিকেল থেকে মধ্য রাতের মধ্যে রাজধানীর বিভিন্ন এলাকায় কিছু সময়ের জন্য এই মহড়া হবে বলে জানিয়েছেন টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ।

তিনি আরো বলেন মোবাইল ইন্টারনেট থেকে শুরু করে তারযুক্ত ইন্টারনেটসহ (ফিক্সড ব্রডব্র্যান্ড) সব ধরনের ইন্টারনেট সেবা এই মহড়ার অন্তর্ভুক্ত হবে এবং এই মহড়া ১৫ মিনিট থেকে ৩০ মিনিট পর্যন্ত হতে পারে।

যে সব এলাকার ইন্টারনেট বন্ধ থাকবে সেসব এলাকার গ্রাহকদের আগে থেকে জানানো সম্ভব হচ্ছেনা বলেও জানিয়েছেন বিটিআরসির চেয়ারম্যান। বিটিআরসির একটি সূত্র জানায়, রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলার মতো জরুরি পরিস্থিতিতে তাৎক্ষণিক ইন্টারনেট যোগাযোগ বন্ধের জন্যই মূলত এই মহড়া।

গুলশানের ওই হামলার ঘটনার পর বিটিআরসি ইন্টারনেট সেবার ক্ষেত্রে প্রযুক্তিগত বেশকিছু উন্নয়ন (আপগ্রেডেশন) ঘটিয়েছে। প্রযুক্তিগত ওই সক্ষমতা মহড়ার মাধ্যমে যাচাই করা হবে।

উল্লেখ, গত ১ জুলাই হলি আর্টিজানে হামলার পর জিম্মি কয়েকজনকে খুন করে সেই ছবি ইন্টারনেটের মাধ্যমে দেশের বাইরে পাঠায় হামলাকারীরা। পরে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) নিজস্ব সাইট ‘আমাক’-এর বরাত দিয়ে সেই ছবি প্রকাশ করে জঙ্গি কার্যক্রম পর্যবেক্ষণকারী সাইট ইন্টেলিজেন্স।

 

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ