বৃহস্পতিবার আসছে নতুন ৩০ হাজার কোটি টাকা

প্রতিবেদক, এবিসিনিউজবিডি,

ঢাকাঃ ঈদ-উল-ফিতর উপলক্ষে অন্যান্য উপহারের পাশাপাশি বড়রা ছোটদের হাতে সেলামি হিসেবে তুলে দেন নতুন টাকা। নতুন নোটের ঘ্রাণে শিশুদের ঈদ আনন্দ আরো কয়েকগুণ বেড়ে যায়। আর ঈদকে সামনে রেখে প্রতিবারই গ্রাহকদের নতুন নোট বিনিময় করে বাংলাদেশ ব্যাংক। এবারও তার ব্যতিক্রম নয়। রোজার ঈদকে সামনে রেখে ৩০ হাজার কোটি টাকার বেশি নতুন নোট বাজারে ছাড়ছে বাংলাদেশ ব্যাংক।

আগামী বৃহস্পতিবার থেকে ৪ জুলাই পর্যন্ত সময়ের মধ্যে এসব নতুন নোট ছাড়া হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের ৩টি নির্দিষ্ট কাউন্টার ও সরকারি-বেসরকারি বিভিন্ন ব্যাংকের ২০টি শাখা থেকে নতুন নোট নিতে পারবে রাজধানীর গ্রাহকরা।

ঈদ উপলক্ষে এবার ৩০ হাজার কোটি টাকার বেশি নতুন নোট মজুদ রাখা হয়েছে জানিয়ে শুভঙ্কর সাহা বলেন, এর মধ্যে ১৫ হাজার কোটি টাকা বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে ছাড়া হবে। ৪ জুলাই পর্যন্ত যতো নতুন টাকাই প্রয়োজন হোক না কেন, বাংলাদেশ ব্যাংকের অফিসগুলো থেকে সরবরাহ করা হবে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, আগামী বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে নির্ধারিত ৩টি কাউন্টারের মাধ্যমে নতুন টাকা দেয়া হবে। প্রতি গ্রাহক সর্বোচ্চ ৫০, ২০, ১০, ৫ ও ২ টাকার একটি করে বান্ডেল নিতে পারবে। প্রতি বান্ডেলে ১শ’ করে নোট থাকে। সে হিসেবে ৮ হাজার ৭শ’ টাকার বিভিন্ন ধরনের নতুন নোট নিতে পারবে গ্রাহকরা। তবে ধাতব মুদ্রার ক্ষেত্রে কোনো বাধাধরা নিয়ম নেই।

নতুন টাকা নেয়ার আগে বায়োমেট্রিক মেশিন ব্যবহার করা হবে। এতে ফিঙ্গার প্রিন্ট দিয়ে টাকা নিতে হবে। ফলে একজন গ্রাহক একটি নির্দিষ্ট সময়ের মধ্যে দ্বিতীয়বার টাকা নিতে পারবে না।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ